Sweat Proof Makeup

পুজোর ভিড়ে যত খুশি ঘুরুন, মেকআপ গলবেই না, রূপটান করার আগে কী কী নিয়ম মেনে চলবেন

গরমে ঘামে মেকআপ গলবে না। বাড়ি থেকে যেমন সেজে যাবেন, তেমনই চকচক করবে মুখ। শিখে নিন রূপটানের কৌশল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৯:১৬
Share:

কী ভাবে সাজলে মেকআপ গলবে না? ছবি: ফ্রিপিক।

ভিড় ঠেলে ঠাকুর দেখা, ঘেঁষাঘেঁষি, গরমে ঘেমে গেলেও গলবে না মেকআপ। ঠিক যেমন ভাবে সেজে যাবেন, তেমনই চকচকে থাকবে মুখ, যদি রূপটানের আগে কিছু নিয়ম মেনে চলেন।

Advertisement

মেকআপ করার আগে মুখে বরফ চেপে চেপে লাগান। এতে ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলি বন্ধ হবে, ত্বকও মসৃণ দেখাবে। ময়শ্চারাইজ়েশন ছাড়া মেকআপ সে ভাবে ত্বকে বসবে না। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের সমস্যাই বেশি। তবে তাঁদের ক্ষেত্রেও ময়শ্চারাইজ়ার কিন্তু লাগাতেই হবে। ওয়াটার বেসড কোনও ক্রিম ব্যবহার করতে পারেন। এতে ঘেমে যাওয়ার প্রবণতা কমবে।

গরমে রূপটান করতে প্রথমে ব্যবহার করতে পারেন জল শোষণ করে (ওয়াটার প্রুফ) এমন প্রাইমার। যাঁরা খুব বেশি মেকআপ করতে চাইছেন না, তাঁরাও প্রাইমার লাগাতে ভুলবেন না। এর পর ত্বকের সঙ্গে মানানসই ফাউন্ডেশন ব্যবহার করুন।

Advertisement

চোখের রূপটানের ক্ষেত্রেও জলনিরোধী আইলাইনার ব্যবহার করুন। গরমে সবচেয়ে তাড়াতাড়ি গলে যায় চোখের রূপটান। তাই চোখের সৌন্দর্য বজায় রাখতে এই ধরনের আইলাইনার চোখে লাগান।

আইশ্যাডোর ক্ষেত্রেও এই একই নিয়ম মেনে চলুন। আইশ্যাডো ঘেঁটে গেলে তা দেখতে ভাল লাগবে না। তাই বেশি ঝুঁকি না নিয়ে বরং এমন একটি আইশ্যাডো বাছুন, যাতে তা দীর্ঘ ক্ষণ চোখের পাতাতেই থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement