Acne problem

রসুন শুধু খেলে হবে না, মাখতেও হবে! ব্রণ তাড়াতে কী ভাবে ব্যবহার করবেন এই আনাজ?

ত্বকের যত্নে রসুন ব্যবহার করলে ফল পাবেন হাতেনাতে। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৪
Share:

রসুন ব্রণ কমাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

রসুন ছাড়া আমিষ রান্নার কথা ভাবা যায় না। কোর্মা, কালিয়া থেকে মাছের পাতলা ঝোল— এক টুকরো রসুন রান্নার স্বাদ বদলে দেয়। তবে রসুন ত্বকেরও ভোল বদলে দিতে পারে। বিশেষ করে ব্রণর সমস্যায় যাঁরা নাজেহাল, রসুন তাঁদের কাছে সোনার কাঠি হয়ে উঠতে পারে। রসুনে রয়েছে অ্যালিসিন উপাদান, যা ত্বকের প্রদাহ নাশ করে। ভিটামিন বি-৬, সি, জিঙ্ক, সেলেনিয়াম নামক উপাদান ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে এবং ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও বেশ সাহায্য করে। ত্বকের যত্নে রসুন ব্যবহার করলে ফল পাবেন হাতেনাতে। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

) নারকেল তেল কিংবা অলিভ অয়েলে রসুন ফুটিয়ে নিয়ে লাগাতে পারেন ত্বকে। ব্রণ কিংবা দাগছোপ এতে সেরে যাবে। না ফুটিয়ে রসুন থেঁতোও করে নেওয়া যায়। তা সরাসরি মিশিয়ে নিতে পারেন তেলের সঙ্গে। তার পর ত্বকে লাগান। তিন থেকে চার মিনিট মতো রেখে দিন। এর পর ভাল করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কিছু ক্ষণ পর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

২) অ্যালো ভেরা জেলে কয়েক চামচ জল মিশিয়ে পাতলা করে নিন। এ বার ২ কোয়া রসুন বেটে মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বার করে ব্রণের স্থান কিংবা ক্ষতস্থানের উপর হালকা হাতে মিশ্রণটি লাগিয়ে রেখে দিন কিছু ক্ষণ। পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement

৩) এক চামচ দইয়ে ২ কোয়া রসুন বাটা ও এক চামচ মধু দিয়ে সারা মুখে মেখে নিতে পারেন। মিনিট কুড়ি রাখার পর জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। জেল্লা ফিরবে ত্বকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement