Skincare Tips

বাড়িতে কর্নফ্লাওয়ার থাকলে আর সালোঁয় যেতে হবে না! কী ভাবে মাখলে ত্বকের জেল্লা ফিরবে?

কর্নফ্লাওয়ার বা কর্নস্টার্চ যেমন ভাজাভুজি বা স্যুপ রাঁধতে ব্যবহার করা হয়, তেমন রূপচর্চার ক্ষেত্রেও এই উপাদানের যথেষ্ট ভূমিকা রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ০৯:৫৬
Share:

কর্নফ্লাওয়ার মুখে মাখলে কী হবে? ছবি: সংগৃহীত।

পুজো আসতে আর মাত্র ৪৭ দিন বাকি। এখন থেকেই কেনাকাটা শুরু করে দিয়েছেন অনেকে। এখন থেকে চর্চা না করলে রোদে পোড়া, শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে শুষ্ক হয়ে যাওয়া ত্বকের জেল্লাও ফিরবে না। সালোঁয় গিয়ে একগাদা খরচ করেও ফল মেলে না অনেক সময়ে। তবে বাড়িতে যদি কর্নফ্লাওয়ার থাকে, ত্বকের সমস্যার অনেকটা সমাধান করে ফেলা যায়।

Advertisement

কর্নফ্লাওয়ার বা কর্নস্টার্চ যেমন ভাজাভুজি বা স্যুপ রাঁধতে ব্যবহার করা হয়, তেমন রূপচর্চার ক্ষেত্রেও এই উপাদানের যথেষ্ট ভূমিকা রয়েছে। ত্বকের মসৃণ ভাব এবং জেল্লা দুই-ই ফিরে পেতে পারেন এই উপাদানের গুণে। কিন্তু কী ভাবে মাখতে হবে তা জানেন কি?

১) কর্নফ্লাওয়ার, হলুদের প্যাক:

Advertisement

ছোট একটি পাত্রে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিল চামচ টক দই এবং এক চিমটে হলুদ ভাল করে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এ বার পুরো মুখে এই প্যাক মেখে রাখুন মিনিট পনেরো। তার পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে এই প্যাক দারুণ কাজ করে।

২) কর্নফ্লাওয়ার, অ্যালো ভেরা জেল:

ছোট একটি পাত্রে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং ২ টেবিল চামচ অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ পুরো মুখে ভাল করে মেখে রাখুন। ১০-১৫ মিনিট পর হালকা গরম জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ত্বকের জেল্লা ফেরাতেও সাহায্য করে এই প্যাক।

৩) কর্নফ্লাওয়ার, শসার রস:

ছোট একটি পাত্রে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং পরিমাণ মতো শসার রস ভাল করে মিশিয়ে নিন। মিনিট পনেরো এই মিশ্রণ মুখে মেখে রাখুন। তার পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। স্পর্শকাতর ত্বকের অস্বস্তি দূর করবে এই প্যাক।

৪) কর্নফ্লাওয়ার, মধু:

ছোট একটি পাত্রে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার ঘন এই মিশ্রণ পুরো মুখে মেখে নিন। মিনিট পনেরো রেখে ধুয়ে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে দারুণ কাজের এই প্যাক।

৫) কর্নফ্লাওয়ার, ডিম:

ছোট একটি পাত্রে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং ১টি ডিমের সাদা অংশ ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ মুখে মেখে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। তার পর হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। ত্বকের টান টান ভাব বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement