Dental Care Tips

দাঁতের শিরশিরানি কমাতে নারকেল তেল দিয়েই তৈরি করে ফেলা যায় মাজন! কী ভাবে, জেনে নিন

দাঁতের শিরশিরানি বশে রাখতে দামি মাজন না কিনে নারকেল তেল দিয়ে দাঁত মাজতে পারেন। দাঁতের সমস্যা তো বশে থাকবেই। সঙ্গে মুখের দুর্গন্ধও দূর হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ২১:০৯
Share:

নারকেল তেল দিয়ে দাঁত মাজতে হবে? ছবি: সংগৃহীত।

চুল, ত্বক ভাল রাখতে নারকেল তেলের বিকল্প নেই। আবার মুখের দুর্গন্ধ দূর করতে ঘরোয়া টোটকা হিসাবে নারকেল তেল দিয়ে কুলকুচি করার চল বহু পুরোনো। কিন্তু দাঁতের স্বাস্থ্য ভাল রাখতেও যে নারকেল তেলের ভূমিকা রয়েছে, তা জানেন কি? ঠান্ডা কিংবা গরম খাবার খেলে দাঁত শিরশির করে অনেকের। বিজ্ঞাপনে দেখানো বিশেষ মাজন দিয়ে দাঁতও মাজেন। তবে এই ধরনের মাজনে রাসায়নিক থাকে। যা মুখগহ্বরের স্বাস্থ্যের পক্ষে খারাপ।

Advertisement

আয়ুর্বেদ বলছে, কোনও রকম রাসায়নিক ছাড়াই নারকেল তেল কিন্তু এই ধরনের সমস্যা নিরাময় করতে পারে। এ ছাড়া দাঁত ভাল রাখতে নারকেল তেল আর কী ভাবে সাহায্য করে?

১) দাঁত মাজার পর অল্প নারকেল তেল মুখে নিয়ে তা দিয়ে কুলকুচি করে ফেলুন। মুখের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাক্টেরিয়া, টক্সিন দূর করতে সাহায্য করে প্রাচীন এই টোটকা।

Advertisement

২) নারকেল তেল দিয়ে দাঁতের মাড়িতে মালিশ করতে পারেন। মাড়িতে প্রদাহজনিত কোনও সমস্যা হলে তা-ও নিরাময় করতে পারে এই তেল।

৩) নারকেল তেলের সঙ্গে এক চিমটে গুঁড়ো হলুদ মিশিয়ে দাঁত মাজতে পারেন। দাঁতের হলদে ছোপ উঠে যাবে সহজেই। এ ছাড়া দাঁত ক্ষয়ে যাওয়ার সমস্যাও রুখে দেওয়া যাবে এই টোটকায়।

৪) খাবার খাওয়ার পর ফ্লসিং করেন অনেকে। দাঁতের চিকিৎসকেরা বলছেন, ফ্লসিংয়ের সুতোটি নারকেল তেলে ভিজিয়ে নিলে আরও ভাল কাজ হবে। দাঁতের খাঁজে যেখানে সহজে হাত পৌঁছয় না, সেখানে ফ্লসের সাহায্যে নারকেল তেল পৌঁছে দেওয়া যাবে।

৫) দাঁত কালো হয়ে ইতিমধ্যেই ক্ষয়ে যেতে শুরু করেছে? দাঁত মাজার আগে এবং পরে নারকেল তেল ব্যবহার করতে শুরু করুন। দাঁতের ক্ষয় খনিকটা প্রতিরোধ করা যাবে।

নারকেল তেল দিয়ে মাজন তৈরি করবেন কী ভাবে?

ছোট একটি পাত্রে নারকেল তেল, বেকিং সোডা এবং কয়েক ফোঁটা পেপারমিন্ট অয়েল মিশিয়ে নিন। ব্যস, একেবারে প্রাকৃতিক মাজন তৈরি। এই মিশ্রণ দিয়ে দু’বেলা দাঁত মাজতে শুরু করুন। দাঁত একেবারে মুক্তোর মতো ঝকঝক করবে। দাঁত সহজে ক্ষয়ে বা ভেঙেও পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement