Tan Removal Hacks

সানস্ক্রিন মেখেও ট্যান পড়ছে? হারানো জেল্লা ফিরে পেতে কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা

রোদে পোড়া দাগ দূর করার জন্য অ্যালো ভেরা বা ঘৃতকুমারীর নির্যাস যে কোনও ধরনের ত্বকের জন্যই দারুণ উপকারী। ব্যবহারের করার আগে জানতে হবে সঠিক বিধি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৭:৫৯
Share:

অ্যালো ভেরার গুণেই দূর হবে ট্যান পড়ার সমস্যা। ছবি: সংগৃহীত।

রোদে বেরোনোর আগে নামীদামি সংস্থার সানস্ক্রিন মাখলেও গরমের সময় ট্যান পড়ার সমস্যায় ভোগেন অনেকেই। মুখে কালচে ছোপ পড়া, র‌্যাশ হওয়া, তেলের পরিমাণ বে়ড়ে যাওয়ার মতো সমস্যা— গরম মানেই এই ভোগান্তিগুলি বাড়ে। হতাশ হয়ে সানস্ক্রিন মাখা বন্ধ করে দেন। কিন্তু তাই বলে রোদে ত্বক পুড়বে না, এমন তো নয়। রোদে পোড়া দাগ দূর করার জন্য অ্যালো ভেরা বা ঘৃতকুমারীর নির্যাস যে কোনও ধরনের ত্বকের জন্যই দারুণ উপকারী। ব্যবহারের করার আগে জানতে হবে সঠিক বিধি।

Advertisement

কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা জেল বা অ্যালো ভেরা পাতার নির্যাস?

১. ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ দই আর ১ টেবিল চামচ অ্যালো ভেরার রস ভাল করে মিশিয়ে নিয়ে একটি প্যাক বানিয়ে নিন। রোদ থেকে ফিরে প্যাকটি মুখে মেখে নিয়ে মিনিট পনেরো পর জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ফিরে পাবেন হারানো জেল্লা।

Advertisement

২. অ্যালো ভেরা পাতার নির্যাসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে তা বরফের ট্রে-তে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। বাইরে থেকে এসে মুখ, হাত পরিষ্কার করে মাখতে পারেন।

রোদে পোড়া দাগ দূর করার জন্য অ্যালো ভেরা যে কোনও ধরনের ত্বকের জন্যই দারুণ উপকারী। ছবি: সংগৃহীত।

৩. দুধের সর, ১ চিমটে হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ অ্যালো ভেরা জেল, ১ টেবিল চামচ ওট্‌সের গুঁড়ো আর আধ চামচ মধু ভাল করে মিশিয়ে একটি ঘন প্যাক বানিয়ে নিন। সপ্তাহে দু’বার করে এই প্যাকটি ব্যবহার করলে ট্যানিং-এর সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement