Haircut for Women

নায়িকাদের মতো চুলের ছাঁট চান? ছোট চুলেও হয়ে উঠতে পারেন নজরকাড়া

এখন অনেকেই ঘাড় পর্যন্ত চুল রাখতে পছন্দ করেন। ছোট করে চুল ছেঁটে ফেলার আরও একটা কারণ হল, চুলের ঘনত্ব কমে যাচ্ছে। কী কী ভাবে কাটলে আরও আকর্ষণীয় লাগবে, জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৩:১০
Share:

ছোট চুলের কী কী ছাঁট চলছে এখন। ছবি: সংগৃহীত।

কখনও গরম, কখনও বৃষ্টি। ভিজে, স্যাঁতসেঁতে আবহাওয়ায় চুলের বারোটা বাজছে। ভিজে চুল শুকোতেই চাইছে না। তার উপর ঘাম জমে মাথায় গন্ধও হচ্ছে। অফিসের দিন সকালে তাড়াহুড়োয় চুলে ভাল করে শ্যাম্পু করার সময় পান না অনেকেই। চুলের যত্নও নেওয়া হয় না ঠিক করে। ফলে চুল রুক্ষ হয়ে ঝরতে শুরু করে। এখন অনেকেই ঘাড় অবধি চুল রাখতে পছন্দ করেন। ছোট করে চুল ছেঁটে ফেলার আরও একটা কারণ হল, চুলের ঘনত্ব কমে যাচ্ছে। চুল কাঁধ ছাপানোর আগেই নীচটা সরু হয়ে ডগা ফেটে যাচ্ছে। তাই চুল যদি ছোট করে ছাঁটতে চান, তা হলে জেনে নিন কী কী ‘হেয়ারকাট’ এখন চলছে।

Advertisement

ছোট চুলের জন্য খুবই ভাল ব্লান্ট বব। গরমের দিনে খুবই আরামদায়ক এই চুলের ছাঁট। মুখের গড়নের সঙ্গে মানানসই করে ছাঁটা হয় চুল। আবার ব্লান্ট লবও খুব জনপ্রিয় এখন কমবয়সিদের মধ্যে। ছোট ছোট লেয়ার থাকে পুরো হেয়ার কাটে।

বব কাটই বরাবরই মেয়েদের পছন্দ। ছবি: সংগৃহীত।

যদি আপনার একদম ছোট করে চুল কাটা পছন্দ না হয়, আবার কাঁধ ছাপানো চুল রাখতেও চাইছেন না, তা হলে লং বব হেয়ারকাট করতেই পারেন। কাঁধের ইঞ্চি দুয়েক উপর অবধি বব কাটা হয়।

Advertisement

ঘন চুলে বিভিন্ন ধরনের স্টাইল করা সবচেয়ে সহজ৷ সামনের দিকে লম্বা লেয়ারের বব আর পিছনে একটু ছোট লেয়ারে বব করলে দেখতে ভাল লাগবে। পানপাতা বা ডিম্বাকৃতি মুখে এ ধরনের চুলের ছাঁট খুব ভাল মানায়।

চুল যদি কোঁকড়ানো হয়, তা হলে সঠিক যত্ন নেওয়া কঠিন। এমন ভাবে চুল ছাঁটুন, যাতে অনেকগুলি লেয়ার থাকে৷ এই লেয়ারগুলি মুখের দু’পাশে হালকা ভাবে থাকবে৷ অ্যাঙ্গুলার লবও করতে পারেন, তাতে সামনের দিকের লেয়ারগুলি লম্বা হবে, পিছনে ছোট হয়ে যাবে৷

একটু অন্য রকম চুলের ছাঁট চাইলে, পিক্সি কাটতে পারেন। তবে এই হেয়ারকাট সকলের জন্য নয়। খুব ছোট করে ছেলেদের মতো চুল ছাঁটা হয়। মুখের গড়ন, ব্যক্তিত্ব, পোশাকের ধরনের সঙ্গে মানানসই হতে হবে।

এখনকার মেয়েদের বেবি লেয়ারস হেয়ারকাট খুব পছন্দ। চুল পাতলা হলে ঘনত্ব বাড়ানোর জন্য অনেকগুলি ছোট ছোট লেয়ারে চুল ছাঁটা হয়। এই ধরনের হেয়ারকাট আপনার লুকই বদলে দেবে।

ক্রপড লেয়ারও ছোট চুলের জন্য বেশ ভাল। লেয়ার শুধু বড় চুলের জন্য হতে হবে, এমন নয়। তুলনামূলক ছোট চুলেও লেয়ার কাট খুব মানানসই।

বোল কাট আরামদায়ক, কিন্তু বড্ড একঘেয়ে দেখায় মাঝেসাঝে। তাই বিকল্প হল ব্রোকেন বোল। বোল কাটের দৈর্ঘ্যের চুলেই আসুক একটু অলস অগোছালো সৌন্দর্যের ছোঁয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement