Anti-wrinkle Cream

বলিরেখা দূর করার ক্রিম বাড়িতেই তৈরি করে নিতে পারেন, কী ভাবে বানাবেন?

নিয়মিত স্ক্রাবিং, সানস্ক্রিন, ক্লিনজার, ময়েশ্চারাইজারের ব্যবহারে বলিরেখা কিছুটা হলে প্রতিরোধ করা যায়। তবে বাইরে থেকে পরিচর্যা মানেই কিন্তু রাসায়নিক নির্ভর ক্রিম নয়, বাড়িতে বানিয়ে নিন ‘অ্যান্টি-রিঙ্কল ক্রিম’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ২০:১৪
Share:

বলিরেখা দাওয়াই তৈরি করুন ঘরেই। ছবি: সংগৃহীত।

কুঁচকে যাওয়া চামড়া আর পাকা চুল ইঙ্গিত দেয় বয়স বাড়ছে। পাকা চুলের রং বদলে ফেলার সুযোগ থাকলেও, কমবয়সের মতো টান টান চামড়া পাওয়া সহজ নয়। তাই আগে থেকেই ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। না হলে বলিরেখা জাঁকিয়ে বসবে ত্বকে। তবে এখন অবশ্য ৩০ পেরোতে না পেরোতেই মুখে জায়গা করে নেয় বলিরেখা। অস্বাস্থ্যকর জীবনযাপন, বাজারচলতি প্রসাধনীর অত্যধিক ব্যবহার, সঠিক ভাবে ত্বকের পরিচর্যা না করা— এই সব কারণগুলির জন্য কম বয়সেই মেচেতা, দাগ-ছোপ, বলিরেখা দেখা দিচ্ছে। নিয়মিত স্ক্রাবিং, সানস্ক্রিন, ক্লিনজার, ময়েশ্চারাইজারের ব্যবহারে বলিরেখা কিছুটা হলে প্রতিরোধ করা যায়। তবে বাইরে থেকে পরিচর্যা মানেই কিন্তু রাসায়নিক নির্ভর ক্রিম নয়, বাড়িতে বানিয়ে নিন ‘অ্যান্টি-রিঙ্কল ক্রিম’।

Advertisement

কী কী লাগবে বিশেষ এই ক্রিম তৈরি করতে?

২ টেবিল চামচ পাকা কলা চটকানো, ১ টেবিল চামচ তিলের বীজ‌ের গুঁড়ো, ১ টেবিল চামচ কাঠবাদামের দুধ, আধ চা চামচ অ্যালো ভেরার রস, ১ চা চামচ কাঠবাদাম বাটা, আধ চা চামচ ঘি।

Advertisement

কী ভাবে তৈরি করবেন এই ক্রিম?

একটি পাত্রে পাকা কলা, ঘি, তিলের বীজের গুঁড়ো, কাঠবাদামের দুধ, অ্যালো ভেরার রস এবং কাঠবাদাম বাটা দিয়ে ঘন একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি এমন ভাবেই বানাবেন যেন, পুরো বিষয়টি খুব মিহি হয়। প্রয়োজন হলে আরও খানিকটা দুধ মিশিয়ে নিতে পারেন। এ বার পুরো মিশ্রণটি ছেঁকে নিয়ে কাচের পাত্রে ভরে, ফ্রিজে রেখে দিন। প্রতি দিন রাতে শুতে যাওয়ার আগে মুখ ভাল করে পরিষ্কার করে তবেই এই ক্রিম ব্যবহার করবেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement