Homemade Almond Oil

দাম দিয়ে কাঠবাদামের তেল কিনবেন কেন? বাড়িতেই তা তৈরি করে ফেলতে পারেন, রইল পদ্ধতি

চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতেও সাহায্য করে কাঠবাদামের তেল। ত্বকের জেল্লা ধরে রাখতে, বলিরেখা কিংবা বার্ধক্যজনিত সমস্যা দূর করতেও সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৩
Share:

কাঠবাদামের তেল বাড়িতেই তৈরি করা যায়, শিখে নিন পদ্ধতি। ছবি: সংগৃহীত।

ত্বক থেকে চুল— ভাল রাখতে কাঠবাদামের তেল অপরিহার্য। কাঠবাদামের তেলে রয়েছে ভিটামিন ই, এ, ডি এবং কে। খুশকির বাড়বাড়ন্ত নিয়ন্ত্রণ করতে অনেকেই কাঠবাদামের তেল মাখেন। চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতেও সাহায্য করে কাঠবাদামের তেল। ভিটামিন-ই ছাড়াও এই তেলের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ম্যাগনেশিয়ামের মতো উপাদান। যা চুলের গোড়া মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের জেল্লা ধরে রাখতে, বলিরেখা কিংবা বার্ধক্যজনিত সমস্যা দূর করতেও সাহায্য করে। তবে কাঠবাদামের তেল কিন্তু বেশ দামি। তাই ইচ্ছা থাকলেও সকলে এই তেল মাখতে পারেন না। কিন্তু চাইলে কাঠবাদামের তেল বাড়িতে তৈরি করে ফেলা যায়। শিখে নিন পদ্ধতি।

Advertisement

কী ভাবে তৈরি করবেন কাঠবাদামের তেল?

উপকরণ:

Advertisement

১ কাপ: কাঠবাদাম

১ কাপ: জল

১ টেবিল চামচ: তেল

পদ্ধতি:

প্রথমে ছোট একটি পাত্রে কাঠবাদাম ভিজিয়ে রেখে দিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা। তার পর খোসা ছাড়িয়ে ব্লেন্ডারে দিয়ে ভাল করে পেস্ট করে নিন। ব্লেন্ড করার আগে পরিমাণ মতো জলও মিশিয়ে নেবেন।

এ বার গ্যাসে কড়াই বসিয়ে বাদামের মিশ্রণ ঢেলে দিন। আঁচ একেবারে কমিয়ে রাখবেন। খেয়াল রাখতে হবে যেন কড়াইয়ের তলায় বাদাম লেগে না যায়।

ফুটতে ফুটতে ওই মিশ্রণ থেকে তেল বেরিয়ে আসবে। এ বার সেখান থেকে তেল ছেঁকে কাচের শিশিতে ভরে রাখতে হবে। শিশিটি বায়ুরোধী হলে ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement