Blackheads Problem

পার্লারে ব্ল্যাকহেড্‌স পরিষ্কারের যন্ত্রে ব্যথা লাগে? ঘরোয়া প্যাকেই মিলবে সমাধান

পার্লারে ব্ল্যাকহেড্‌স দূর করতে গিয়ে উল্টে ব্যথা হয়? বাড়িতেই রয়েছে সুরাহা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৫
Share:

ব্ল্যাকহেড্‌স দূর করুন ঘরোয়া টোটকায়। ছবি: সংগৃহীত।

পরিপাটি সাজগোজে অন্যতম বাধা হয়ে দাঁড়ায় নাকের উপরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ব্ল্যাকহেড্স। সূক্ষ্ম কালো বিন্দুর মতো সেই দাগ দূর করতে অনেকেই পার্লারে যান। কিন্তু ব্ল্যাকহেড্স দূর করার যে ছুঁচলো যন্ত্র, তা নাকের উপর চেপে বসলেই প্রাণপাখি যেন উ়ড়ে যায়। ব্ল্যাকহেড্স চলে গেলেও নাকে মারাত্মক ব্যথা হয়। নিজেকে এত কষ্ট না দিয়ে বরং ব্ল্যাকহেড্‌সকে বিদায় জানাতে ভরসা হোক কিছু প্যাক। রইল হদিস।

Advertisement

ওটমিল, টক দই

মিক্সিতে ওট্‌স গুঁড়ো করে নিন। টক দইয়ের সঙ্গে ওই ওটমিলের গুঁড়ো মিশিয়ে মুখে মেখে রাখুন। হালকা হাতে ঘষে নিন। কিছু ক্ষণ পর ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন। ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে ওটমিল। আবার, ত্বকের আর্দ্রতা ধরে রাখে টক দই।

Advertisement

শসা, ব্রাউন সুগার

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দারুণ উপকারী শসার রস। সঙ্গে ব্রাউন সুগার-এর মিশ্রণ ব্ল্যাকহেড্‌স এবং হোয়াইটহেড্‌স-এর সমস্যা দূর করতে সাহায্য করে।

নুন, লেবুর রস

স্পর্শকাতর ত্বকের জন্য এই টোটকা নয়। তবে যাঁদের ত্বক অতিরিক্ত রুক্ষ, অথচ ব্ল্যাকহেড্‌স-এর সমস্যা রয়েছে, তাঁরা লেবুর রসের সঙ্গে নুন মিশিয়ে মুখে মাখতে পারেন। ব্ল্যাকহেড্‌স দূর হবে সহজেই।

গ্রিন টি স্ক্রাব

চা খেয়ে গ্রিন টি-ব্যাগ ফেলে দেন নিশ্চয়ই? ফেলে না দিয়ে টি-ব্যাগ থেকে চা পাতা বার করে নিন। ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিয়ে মুখে মেখে রাখুন। হালকা হাতে নাক এবং ঠোঁটের চারপাশে ঘষে নিন। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement