Belly Fat

ভুঁড়ি কমাতে উপোস করার দরকার নেই, ৩ খাবারের জুটির উপর অনায়াসে ভরসা করতে পারেন

পুষ্টিকর খাবার খেলে তবেই দ্রুত ওজন ঝরানো যায়। ভুঁড়ির ক্ষেত্রেও বিষয়টি একই। বরং পেটের মেদ কমাতে কিছু খাবার একসঙ্গে খেতে হবে। তা হলে সুফল পাওয়া যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৯
Share:

পেটের মেদ কমাতে চুটিয়ে খান কিছু খাবার। ছবি: সংগৃহীত।

পেটের মেদ ঝরাতে অনেকেই খাওয়াদাওয়ায় সবচেয়ে আগে রাশ টানেন। আর রোগা হওয়ার যদি তাড়া থাকে, তা হলে তো প্রায় দিনই উপবাস। আর এখানেই আপত্তি তুলেছেন পুষ্টিবিদেরা। তাঁদের মতে, না খেয়ে থেকে ওজন কমানো সম্ভব নয়। বরং পরিমিত পরিমাণে এবং সময় মেপে পুষ্টিকর খাবার খেলে তবেই দ্রুত ওজন ঝরানো যায়। ভুঁড়ির ক্ষেত্রেও বিষয়টি একই। বরং পেটের মেদ কমাতে কিছু খাবার একসঙ্গে খেতে হবে। তা হলে সুফল পাওয়া যাবে।

Advertisement

গ্রিন টি এবং বাদাম

সন্ধেবেলায় গ্রিন টি-এর সঙ্গে খেতে পারেন কিছু বাদাম। গ্রিন টি হল অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ, যা বিপাকক্রিয়ায় সাহায্য করে। আর বাদামে আছে স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন, ওজন নিয়ন্ত্রণ সাহায্য করে। এগুলি একসঙ্গে খেলে মধ্যপ্রদেশ কয়েক দিনেই কমে যাবে।

Advertisement

মুগ ডাল এবং পালং শাক

মেদ ঝরাতে যেকোনও ডাল খুবই উপকারী। তবে এক্ষেত্রে ডাল হিসাবে মুগ বেশি কার্যকরী। এই ডালে রয়েছে ফাইবার, প্রোটিনের মতো স্বাস্থ্যকর উপাদান। এই ডালের সঙ্গে যদি খান মিনারেলসে ভরপুরে পালংশাক, তা হলে পেটের মেদ ঝরিয়ে দিতে সাহায্য করে। ভুঁড়ি কমাতে চাইলে মুগ ডালের সঙ্গে পালংয়ের জুটিতে ভরসা রাখতে পারেন।

ডালিয়া আর শাকসব্জি

ডালিয়ার খিচুড়ি রাঁধুন নানা ধরনের শাকসব্জি দিয়ে। স্বাদ এবং স্বাস্থ্যগুণ দু’ক্ষেত্রেই অনন্য এই খাবার। ডালিয়ায় রয়েছে প্রোটিন, ফাইবার। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে দিতে এই খাবার সত্যিই অসাধারণ। ওজন কমাতে শাকসব্জির ভূমিকা বলা বাহুল্য। ডালিয়ার খিচুড়ি হজম সহায়কও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement