Hair Care Tips

শীত আসার আগেই চুল ঝরা কমান ঘরোয়া টোটকায়, কোনগুলি ব্যবহার করবেন?

যে কারণেই চুল ঝরুক, সমাধানের পথ খুঁজতে হবে। চুল ঝরা আটকাতে শীতে হাতের কাছে কোন টোটকাগুলি রাখবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৯:৫৯
Share:

চুলের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

শীতকালে বেশির ভাগ মানুষই গরম জলে স্নান করেন। গরম জলে স্নান করলে ত্বক শুষ্ক হয়ে যায়। সেই কারণেও কিন্তু চুল ঝরতে থাকে বেশি। তবে মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে শুধু বাইরে থেকে যত্ন করলে হবে না। ভিতর থেকেও শরীরকে আর্দ্র রাখতে হবে। এটা একটি কারণ। শীতে চুল ঝরার নেপথ্যে এমন বেশ কিছু কারণ রয়েছে। তবে যে কারণেই চুল ঝরুক, সমাধানের পথ খুঁজতে হবে। চুল ঝরা আটকাতে শীতে হাতের কাছে কোন টোটকাগুলি রাখবেন?

Advertisement

আমলকি

শীতকালে তো বটেই, সারা বছরই আমলকি পাওয়া যায়। আমলকির রস খেতে ভাল না লাগলে প্রতি দিন ভাতের সঙ্গে একটি করে আমলকি সেদ্ধ খেতে পারেন। রাতে শোয়ার সময়ে দু’চামচ আমলকির রসের সঙ্গে এক চামচ পাতিলেবুর রস মিশিয়ে মাথায় মেখে, পরের দিন শ্যাম্পু করে ফেলুন।

Advertisement

অ্যালো ভেরা

দোকান থেকে অ্যালো ভেরার রস কিনতে পারেন, আবার পাতা থেকে জেল বার করে তা মাথায় মেখে রেখেও দিতে পারেন। সপ্তাহে অন্তত দু’বার করতে পারলে ভাল ফল পাবেন। রোজ অ্যালো ভেরার রস খেতে পারলেও কাজ দেবে।

জবা ফুল

নারকেল তেলের মধ্যে কিছুটা জবা ফুল নিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে এলে মাথায় মেখে সারা রাত রেখে দিন। পরের দিন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত কয়েক দিন এটি ব্যবহার করলে চুল রেশমের হতে বাধ্য।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement