Dinner Habits

শরীরের ব্যথা-বেদনা কিছুতেই কমছে না? রাতে ৩ খাবার খাচ্ছেন বলেই কি এমন হচ্ছে?

এমন অনেক খাবার রয়েছে, যেগুলি রাতে খেলে মুশকিলে পড়তে হতে পারে। কোন খাবারগুলি রাতে এড়িয়ে চলবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৫:৪৯
Share:

রাতের খাবার হোক স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

খাওয়াদাওয়ার উপর অনেকটাই নির্ভর করে শরীরের ভালমন্দ। কখন খাচ্ছেন, কী খাচ্ছেন সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সুস্থ থাকতে। খাওয়াদাওয়ার অনিয়মে শরীর ভিতর থেকে ভেঙে পড়ে। তাই চিকিৎসকেরা সব সময় ঘড়ি ধরে খাবার খাওয়ার পরামর্শ দেন। তবে শুধু তো সময় খেলে হবে না, কী খাচ্ছেন সেদিকেও খেয়াল রাখতে হবে। বিশেষ করে রাতের নৈশভোজ নিয়ে বাড়তি সচেতন থাকার কথা বলেন চিকিৎসকেরা। এমন অনেক খাবার রয়েছে, যেগুলি রাতে খেলে মুশকিলে পড়তে হতে পারে। কোন খাবারগুলি রাতে এড়িয়ে চলবেন?

Advertisement

আটা-ময়দা

রাতে অনেক বাড়িতেই রুটি হয়। কারও বাড়িতে আটার রুটি হয়, কেউ আবার ময়দার রুটি খেতে পছন্দ করেন। তবে আটা-ময়দার তৈরি যে কোনও খাবার হজম করতে বেশ সময় লাগে। যাঁদের অনেক রাত করে খাওয়ার অভ্যাস, তাঁদের আটা-ময়দার তৈরি খাবার রাতে না খাওয়াই ভাল। এতে হজমের সমস্যা হয়। স্থূলতারও ঝুঁকি থাকে।

Advertisement

স্যালাড

অনেকেই ডায়েটের কারণে রাতে স্যালাড খান। তবে কাঁচা শাকসব্জির স্যালাড রাতে না খাওয়াই ভাল। শাকসব্জিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। রাতে ফাইবার হজম করতে অনেকেরই বেশ সমস্যা হয়। দুপুরে বা সকালে কাঁচা স্যালাড খান, তবে রাতে অল্প অলিভ অয়েলে নাড়াচাড়া করে খান।

কফি

দুই খাবারেই অনেক বেশি মাত্রায় ক্যাফিন থাকে। রাতে চকোলেট, কফি জাতীয় জিনিস খেলে ক্যাফিনের কারণে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। অনেকের রাত জেগে কাজ করার অভ্যাস। ঘুম কাটাতে কাপের পর কাপ কফি খেয়ে যান তাঁরা। এই অভ্যাস কিন্তু অনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement