Natural Makeup Remover

রাসায়নিক দেওয়া প্রসাধনী নয়, ত্বক ভাল রাখতে মেকআপ তুলুন ঘরোয়া উপায়েই, কোন কোন উপাদান কাজে আসবে?

দোকানে এখন বিভিন্ন কোম্পানির নামীদামি মেকআপ রিমুভার পাওয়া যায়। সেগুলি চটজলদি মেকআপ তুলে দিলেও ত্বকের জন্য মোটেও ভাল নয়। তাই ঘরোয়া উপাদানেই মেকআপ তুলুন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১২:৫৮
Share:

হেঁশেলের কোন কোন উপাদান দিয়ে মেকআপ সহজেই তুলে ফেলতে পারবেন? ছবি: ফ্রিপিক।

দুর্গাপুজোর পরে দীপাবলি আসছে। ভাইফোঁটাও রয়েছে। আগামী কয়েক মাসে উৎসব-অনুষ্ঠান, পার্টিও থাকবে প্রচুর। কাজেই মেকআপ তো করতেই হবে। আর যতটা যত্ন করে মেকআপ করবেন, ততটাই ধৈর্য্য ধরে মেকআপ তুলতেও হবে। দোকানে এখন বিভিন্ন কোম্পানির নামীদামি মেকআপ রিমুভার পাওয়া যায়। সেগুলি চটজলদি মেকআপ তুলে দিলেও, ত্বকের জন্য মোটেও ভাল নয়। কারণ এই সব প্রসাধনীর রাসায়নিক ত্বকের ছোট ছোট ছিদ্রে আটকে থেকে ত্বক আরও শুষ্ক, খসখসে করে তোলে। ত্বক বেশি স্পর্শকাতর হলে ব্রণ-ফুস্কুড়ির সমস্যাও দেখা দিতে পারে। তাই মেকআপ তুলুন ঘরোয়া উপায়েই যাতে ত্বকের তৈলাক্ত ভাবও নষ্ট না হয় এবং ত্বকের স্বাস্থ্যও ভাল থাকে।

Advertisement

ঘরোয়া উপায়ে মেকআপ তুলবেন কী ভাবে?

দুধ

Advertisement

মেকআপ তুলতে দারুণ কাজ করে দুধ। খুব ভাল ফল পেতে আধ কাপ দুধের সঙ্গে এক চামচ আমন্ড তেল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। এই মাস্ক দিয়ে মেকআপ তুলুন। দুধে প্রচুর পরিমাণে আছে ভিটামিন এ, ডি, বি১২, বি৬, বায়োটিন, পটাশিয়াম ও ক্যালশিয়াম যা ত্বকের স্বাস্থ্য ভাল রাখবে। প্রাকৃতিক ময়েশ্চারাইজ়ার হিসেবেও কাজ করবে দুধ।

মধু

ময়েশ্চারাইজ়ার হিসেবে দারুণ ভাল কাজ করে মধু। এর রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণও। মেকআপ তুলতে মধু ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা যেমন বজায় থাকে, তেমনই ব্রণ, র‌্যাশের সমস্যাও কমে। মেকআপ তুলতে ১ চা চামচ মধুর সঙ্গে ১ চা চামচ জল ভাল করে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ মুখে মেখে ৫ থেকে ১০ মিনিট পর ঈষদুষ্ণ জলে নরম কাপড় ভিজিয়ে মেকআপ তুলে ফেলুন।

নারকেল তেল

ত্বক খুব শুষ্ক হলে মেকআপ তুলতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। ১ চা চামচ নারকেল তেল, ২ চা চামচ অলিভ তেল ভাল করে মিশিয়ে নিন। শুষ্ক ত্বকে মেখে রাখুন ২-৩ মিনিট। উষ্ণ জলে নরম সুতির কাপড় ভিজিয়ে মুছে ফেলুন মেকআপ।

টম্যাটোর রস

টম্যাটোয় রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন কে এবং ফোলেট। সেই সঙ্গে রয়েছে লাইকোপেন, বিটা-ক্যারোটিন এবং ফাইবার। যা শরীরের তো বটেই, ত্বকের জেল্লা ফেরাতেও খুব কার্যকরী। টম্যাটোর মধ্যে থাকা এই উপাদানগুলি ত্বকের কোষের ক্ষত সারিয়ে তুলতেও সাহায্য করে। ত্বকের ধরন যেমনই হোক না কেন, মেকআপ তুলতে টম্যাটোর রস খুবই কার্যকরী হবে। একটি বাটিতে টম্যাটোর ক্বাথ এবং ১ চা চামচ মধু মিশিয়ে ভাল করে মুখে মেখে নিন। মিনিট কুড়ি রেখে ধুয়ে ফেলুন। অথবা একটি পাকা টম্যাটোর ক্বাথের সঙ্গে এক চামচ ওট্‌সের গুঁড়ো ভাল করে মিশিয়ে মুখে মেখে রাখুন। এর পর উষ্ণ জলে কাপড় ভিজিয়ে মেকআপ মুছে ফেলুন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement