Skin Care Tips

বাড়িতে ফিরেই ফেস ওয়াশ দিয়ে মুখ ধোয়ার অভ্যাস? ৫ ভুল করছেন না তো?

মুখের ত্বকে জমে থাকা অতিরিক্ত ধুলো, ময়লা, তেল দূরে সরিয়ে নিজেকে পরিচ্ছন্ন রাখতে দিনে অন্তত দু’বার মুখ ধুতেই হয়। তবে এই মুখ ধোয়া নিয়েই অনেকের নানা রকম বাতিক রয়েছে। জেনে নিন কিছু ভুল, যা আমরা মুখ ধোয়ার সময় করেই থাকি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৭:০৮
Share:

মুখ ধোয়ার সময় ৫ ভুল এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নিতে চাইলে বাড়ি ফিরে সবার আগে যে কাজটি করতেই হবে তা হল মুখ ধোয়া। মুখের ত্বকে জমে থাকা অতিরিক্ত ধুলো, ময়লা, তেল দূরে সরিয়ে নিজেকে পরিচ্ছন্ন রাখতে দিনে অন্তত দু’বার মুখ ধুতেই হয়। তবে এই মুখ ধোয়া নিয়েই অনেকের নানা রকম বাতিক রয়েছে। জেনে নিন, কিছু ভুল যা আমরা মুখ ধোয়ার সময় করেই থাকি।

Advertisement

বার বার ধোয়া: অতিরিক্ত গরমের কারণে বা তৈলাক্ত ত্বকের কারণেও অনেকেই দিনে চার-পাঁচ বার মুখ ধুয়ে থাকেন। তবে দিনে দু’বারের বেশি মুখ ধোয়া উচিত নয়। এতে ত্বকের ক্ষতি হয়। ত্বক রুক্ষ হয়ে পড়ে। ত্বক পরিষ্কার করতে হলে সে ক্ষেত্রে ‘ওয়েট ওয়াইপ্‌স’ দিয়ে মুখ মুছে নিতে পারেন।

শোওয়ার আগে মুখ না ধোয়া: অনেকেই আবার রাতে মুখ না ধুয়ে শুয়ে পড়েন। এতে ত্বকের সমস্যা বাড়ে। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মুখ ভাল করে ধুয়ে নিন। তখন কিন্তু কেবল ক্লিনজ়ার বা মেকআপ রিমুভার দিয়ে দিয়ে মুখ পরিষ্কার করে নিলেই হবে না, ফেস ওয়াশ দিয়ে মুখ ধুতেও হবে।

Advertisement

মুখ ধোয়ার আগে হাত না ধোয়া: মুখ ধোয়ার আগে সব সময় হাত ভাল করে পরিষ্কার করে নেওয়া জরুরি। নইলে হাতে থাকা নানা রকম জীবাণুর কারণে ত্বকেও সংক্রমণ হতে পারে। মুখ পরিষ্কারের সময় খুব বেশি খসখসে তোয়ালে ব্যবহার না করে নরম কাপড়ই ব্যবহার করা উচিত।

ফেস ওয়াশ: ফেস ওয়াশ কেনার সময় অনেকেই নিজের ত্বকের খেয়াল রাখেন না। নিজের ত্বকের ধরন বুঝে তবেই ফেস ওয়াশ কিনুন। সবার ত্বকে সব ফেস ওয়াশ ভাল কাজ না-ও করতে পারে। ফেস ওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর কিন্তু অবশ্যই মুখে ময়শ্চারাইজ়ার ব্যবহার করতে হবে।

অতিরিক্ত স্ক্রাব: অনেকেই ত্বক বার বার স্ক্রাব করতে থাকেন। বেশি মাত্রায় এক্সফোলিয়েট করলে প্রয়োজনীয় তেল শুকিয়ে গিয়ে ত্বক রুক্ষ হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement