Hair Oil Recipes

মাথার চুল কিছুতেই কোমর ছুঁতে পারছে না! এক তেলের গুণেই সমস্যার সমাধান হবে

কেশসজ্জাশিল্পীরা বলছেন, এত কিছু একসঙ্গে ব্যবহার করলে উল্টে চুলের ক্ষতিই হয়। তার চেয়ে বরং লম্বা চুল পেতে ভরসা রাখতে পারেন বিশেষ একটি তেলের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ২১:৪৯
Share:

চুলের বাড়বৃদ্ধি হবে বিশেষ তেলের গুণে। ছবি: সংগৃহীত।

কাঁধ-পিঠ পেরিয়ে চুল কোমর ছাপিয়ে যাক— এমন স্বপ্ন প্রায় সব মেয়েরই থাকে। কম সময়ে শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলার মতো কম সময়ে চুল বড় করার স্বপ্ন দেখেন অনেকেই। চুল লম্বা করার বাসনায় দীর্ঘ দিন চুল কাটেনও না। এ ছাড়াও নানা রকম টোটকা, চুল লম্বা করার বিভিন্ন প্রসাধনীর বিজ্ঞাপন দেখে গুচ্ছের টাকা খরচ করে সেই সব জিনিস কেনেন। ফল না মিললে শেষে হা-হুতাশ করেন।

Advertisement

তবে কেশসজ্জাশিল্পীরা বলছেন, এত কিছু একসঙ্গে ব্যবহার করলে উল্টে চুলের ক্ষতিই হয়। তার চেয়ে বরং লম্বা চুল পেতে ভরসা রাখতে পারেন বিশেষ একটি তেলের উপর। সেই তেল বাজারচলতি নয়, সহজে বাড়িতেই বানিয়ে নেওয়া যায়।

কী ভাবে বানাবেন এই তেল?

Advertisement

উপকরণ:

৪ কাপ নারকেল তেল, ৩ কাপ কারিপাতা, আধ কাপ শুকনো আমলকি, ১ কাপ শুকিয়ে রাখা জবা ফুলের পাপড়ি, আধ কাপ শুকনো মেথি।

প্রদ্ধতি:

প্রথমে কড়াইতে নারকেল তেল গরম করে নিন।

তার মধ্যে দিয়ে দিন কারিপাতা। নাড়াচাড়া করতে থাকুন। কারিপাতার রং একটু লালচে হয়ে এলে দিয়ে দিন আমলকি, মেথি এবং জবা ফুলের পাপড়ি।

সব উপকরণগুলি তেলের সঙ্গে মিশে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে ১২-১৪ ঘণ্টা রেখে দিন। তার পরে চুলে মেখে ভাল করে মাসাজ করে নিন। কয়েক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ দিন এই তেল ব্যবহার করতেই পারেন। চুল লম্বা করার এর চেয়ে ভাল উপায় আর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement