Hair Styling Tips

মাঝখানে সিঁথি করতে ভালবাসেন? সবসময়ে চুল খোলা না রেখে বাঁধুন বিভিন্ন কায়দায়

সবসময়ে একই কায়দায় চুল খোলা রাখলে দেখতে ভাল লাগে না। মাঝখানে সিঁথি করেও চুলের নানা কায়দা করা যায়। বিভিন্ন কায়দায় চুল বাঁধাও যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৪:৩৪
Share:

চুল বাঁধার স্টাইল বদলালে পুরো লুকটাই বদলে যাবে। ছবি: সংগৃহীত।

মাঝখানে সিঁথি করতে ভালবাসেন অনেক মেয়েই। সেই কোন যুগ থেকেই এই ধরনের সিঁথিতে মেয়েরা সাবলীল ও সুন্দর। তবে আগেকার দিনে তো চুল খুলে রাখার তেমন চল ছিল না। এখন মাঝ বরাবর সিঁথি করে মেয়েরা চুল খুলেই রাখেন। তবে সবসময়ে একই কায়দায় চুল খোলা রাখলে দেখতে ভাল লাগে না। মাঝখানে সিঁথি করেও চুলের নানা কায়দা করা যায়। বিভিন্ন কায়দায় চুল বাঁধাও যায়। আপনার মুখে কেমন হেয়ারস্টাইল মানাবে তা জেনে নিন।

Advertisement

মাছ বিনুনির নাম শুনেছেন তো? ভারতীয় হোক বা পশ্চিমি, যে কোনও পোশাকের সঙ্গেই দিব্যি মানিয়ে যাবে। হালফিলের বলিউড নায়িকাদেরও বেশ পছন্দের এমন হেয়ারস্টাইল। সোনম কাপুর থেকে কৃতী শ্যানন, দীপিকা পাডুকোনের মতো বলি সুন্দরীরা চুলের মাঝ বরাবর সিঁথি কেটেই মাছ বিনুনি করে নিচ্ছেন। ছিমছাম পোশাকের সঙ্গে যদি চুল এইভাবে বেঁধে নেন, তা হলে লুকই বদলে যাবে। চুল ভাল ভাবে আঁচড়ে নিন। তার পরে দু’টি আলাদা সমান ভাগে ভাগ করে নিন। বিনুনি যে ভাবে বাঁধে, সেভাবেই বাঁধুন। শেষে বিনুনি হয়ে গেলে ভিতরের অংশগুলো ফুলিয়ে দিন। বিনুনি দেখাবে ঠিক মাছের লেজের মতো।

সদ্য শ্যাম্পু করা চুল ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন। কিন্তু ব্লো ড্রাই করবেন না। মাথার মাঝখানে সিঁথি করে চুলটা আঁচড়ে নিন। সামনের দিকের অংশে হেয়ার জেল বা সিরাম লাগিয়ে চুল সেট করে নিন যাতে সামনের দিকে চুল অবিন্যস্ত না থাকে। পিছনের চুলে কিন্তু সিরাম লাগাবেন না। এ বার পুরো চুলটা আঁচড়ে পনিটেল বেঁধে নিন। দেখবেন, সামনের দিকের চুল পরিপাটি আর পিছনের চুলটা ফুলে থাকবে। যাঁদের চুলের ঘনত্ব কম, তাঁরা এই ভাবে চুল বাঁধলে অনেকটা ফোলা দেখাবে। বিয়েবাড়ি বা যে কোনও অনুষ্ঠান বাড়িতে চুলের এমন সাজ বেশ লাগবে।

Advertisement

চুলের আরও একরকম সাজ করতে পারেন। মাঝখানে সিঁথি করে চুল ভালভাবে আঁচড়ে নিন। এ বার মাথার পিছনে উপরের অংশের অর্ধেকটা চুল গুটিয়ে খোঁপার মতো বেঁধে নিয়ে কাঁটা বা ক্লিপ দিয়ে আটকে নিন। বাকি চুল ছাড়া থাক। বাহারি ক্লিক বা অ্যাকসেসরিজ় দিয়ে চুল আটকে নিলে পিছন থেকে দেখতে বেশ লাগবে।

মাঝখানে সিঁথি করে, বড় কার্লার দিয়ে চুল সেট করুন। দু’পাশে ওয়েভ আসবে। ঘাড়ের কাছের চুল পিন করে তুলে রাখুন। বাকি চুলটা আলতো হাতে খোঁপা করুন। চার পাশে আলগা চুল বেরোলে, সেটিকে রিং পাকিয়ে খোঁপায় ক্লিপ আটকে নিন। মাঝের কিছু চুল তুলে কার্লিং ক্লিপ দিয়ে আটকে নিন। এ বার ব্লোয়ার দিয়ে ফুলিয়ে পিছনে নিয়ে ক্লিপ আটকে দিন। চুলের ঘনত্বও বেশি মনে হবে।

লম্বা চুল হলে মাঝখানে সিঁথি করে দু’পাশ থেকে চুল নিয়ে প্যাঁচ দিয়ে ঘাড়ের একটু উপরে এক জায়গায় এনে ক্লিপ দিয়ে আটকান। এ বার চুলের নীচের যে অংশ ছাড়া আছে, সেটি উল্টো দিকে ঘুরিয়ে আগের প্যাঁচে ঢুকিয়ে দিন। দেখবেন লুকই বদলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement