Make Up Tips

সন্তানকে নিয়ে হিমশিম! ১০ মিনিটেই কী ভাবে বাইরে বেরোনোর জন্য মেকআপ করবেন নতুন মায়েরা?

সন্তান সামলাতে গিয়ে নিজের জন্য সময় থাকে না? বাইরে বেরোনোর সময় কী ভাবে ১০ মিনিটেই মেকআপ করবেন নতুন মায়েরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২০:২৯
Share:

সদ্য মা হওয়া যতটা আনন্দের, ঠিক ততটা ঝক্কির। দিন-রাত খুদের দিকেই নজর রাখতে হয়। এই বুঝি ঘুম থেকে উঠে পড়ল, এই খিদে পেল! সন্তানকে কাছছাড়া করার উপায় নেই। একটু সরলেই কেঁদে উঠবে।

Advertisement

খুদে একটু বড় হলে, মাকেও নানা কাজে বেরোতে হয়। অফিস হোক বা অনুষ্ঠান, মেকআপের প্রয়োজন হয় বইকি! কিন্তু আয়নার সামনে দাঁড়িয়ে নিখুঁত মেকআপের সময় কই? সব কাজ সামলে হাতে হয়তো ৫-১০ মিনিট থাকে। তার মধ্যেই নিজেকে সাজিয়ে তুলবেন কী ভাবে? কয়েকটি ধাপ অনুসরণ করলে সহজেই মেকআপ করে নিতে পারবেন।

১. শুরুতেই ফেসওয়াশ দিয়ে মুখে ধুয়ে ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিতে হবে। ময়শ্চারাইজ়ার ত্বকে আর্দ্রতা জোগায়।

Advertisement

২. অফিস বেরোতে হলে বা দিনের বেলার অনুষ্ঠান হলে সানস্ক্রিন মাখাটা জরুরি। না হলে সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ত্বক রক্ষ ও কালো হয়ে উঠতে পারে। সন্তান একেবারে ছোট থাকাকালীন বিশেষত চিকিৎসকের পরামর্শ মেনেই সানস্ক্রিন নির্বাচন করলে ভাল হয়।

৩. পরের ধাপে চোখের নীচের কালি ও মুখের দাগছোপ, ব্রণ ও খুঁত ঢেকে ফেলার জন্য প্রয়োজন কনসিলারের। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে সঠিক কনসিলার বেছে নিতে হবে।

৪. পরের ধাপে, ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হবে ফাউন্ডেশন। উপযুক্ত শেড নির্বাচন ও সঠিক ভাবে ত্বকে তা মিশিয়ে নিলে মেকআপের অনেকটাই হয়ে যাবে।

৫. সঠিক ভাবে ভ্রু আঁকাটাও মেকআপের জন্য জরুরি। ভ্রু তোলা থাকলে মুখশ্রী সুন্দর লাগে। চোখে কাজল পরলে দেখতে নজরকাড়া লাগে। আইলাইনারও ব্যবহার করতে পারেন।

৬. এর পর মুখে পাউডার লাগিয়ে চাইলে ব্লাশ ব্যবহার করতে পারেন। আর লাগিয়ে নিতে পারেন লিপ বাম বা লিপস্টিক। ১০ মিনিটে বাইরে যাওয়ার মতো মেকআপ হয়েই যাবে। তবে যদি হাতে আরও একটু সময় থাকে তা হলে, সঠিক ভাবে কনট্যুর ব্যবহার করে নাক টিকোলো করে তুলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement