Nose Care

নাকের ত্বক শুষ্ক? ভরে গিয়েছে দাগছোপে? সালোঁয় না গিয়ে বাড়িতেই কী করতে পারেন

নাকের ত্বক নরম ও উজ্জ্বল রাখবেন কী ভাবে? রইল ঘরোয়া টোটকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৮:৩৯
Share:

বাড়িতে নাকের যত্ন নেবেন কী ভাবে, জানুন ঘরোয়া টোটকা। ছবি: ফ্রি পিক।

শীত হোক বা গরম, তৈলাক্ত ত্বক মানেই ব্ল্যাকহেডসের সমস্যা। আর নাকের ত্বক খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। বাইরের ধুলোময়লা লেগে ব্ল্যাকহেডসও দেখা দেয় খুব তাড়াতাড়ি। মেক আপ করলেও কিন্তু ফুটে বেরোয় ব্ল্যাকহেডস। নাকের খাঁজে দেখা দেয় হোয়াইটহেডসও। কোনও ভাবেই ঢাকা যায় না নাকের দাগছোপ। এ দিকে, নাকই কিন্তু মুখের মধ্যমণি। নাকে কালচে দাগ থাকলে বা নাকের ত্বক শুকিয়ে গেলে দেখতে মোটেও ভাল লাগবে না। তা হলে কী করবেন?

Advertisement

ত্বক চিকিৎসকেরা জানাচ্ছেন, বিস্তর খরচ করে সালোঁয় গিয়ে নাকের পরিচর্যা করার দরকার নেই। ঘরোয়া উপকরণে বাড়িতেই নাকের যত্ন নিন।

১) গোলাপ জলে কর্পূর মিশিয়ে রেখে দিন। তুলো দিয়ে এই জল ভাল করে নাকের উপর এবং দু’পাশে লাগান। নিয়মিত লাগালে কিছু দিন পর থেকেই দেখতে পাবেন, ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসের সমস্যা দূর হয়েছে।

Advertisement

২) দুধে অল্প একটু খাবার সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণে তুলো ভিজিয়ে নাকের উপর আলতো করে মুছে নিন। প্রতিদিন স্নানের সময় এই ভাবে নাক পরিষ্কার করলে ধুলোময়লা জমবে না। নাকেও চট করে কালচে দাগ হবে না।

৩) এক চামচ মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলো দিয়ে নাকের উপর লাগিয়ে রাখুন। মিনিট কুড়ি রাখার পরে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। নাকের ত্বক নরম হবে। দাগছোপ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement