Hibiscus

জবা ফুলের গুণেই পাতলা চুল ঘন হবে, লম্বাও হবে টানা ব্যবহারে, কী ভাবে বানাবেন হেয়ার প্যাক?

জবার তেলেই চুল হবে ঘন, কালো, মসৃণ। কেশচর্চায় কী ভাবে ব্যবহার করবেন এই ফুল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১১:১৮
Share:

চুলের জন্য কতটা উপকারী জবাফুল? ছবি: সংগৃহীত।

চুল ঝরা, পাতলা হয়ে যাওয়া, খুশকি, পাকা চুলের সমস্যায় নাজেহাল অনেকেই। চুলের নানা সমস্যা থেকে দূরে থাকতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেন। তাতে সাময়িক সুফল পাওয়া গেলেও দীর্ঘস্থায়ী লাভ হয় না। বরং প্রসাধনীতে থাকা রাসায়নিক চুলের আরও বেশি ক্ষতি করে।

Advertisement

চিকিৎসকেরা বলছেন, চুলের স্বাস্থ্য ভাল রাখতে চুলকে পুষ্টি দেওয়াটা খুব জরুরি। তবেই চুলের গোছ ঘন হবে, চুল লম্বাও হবে। চুলের ডগা ফাটার মতো সমস্যাও কমবে। প্রাকৃতিক ভাবে যদি চুলের জেল্লা বাড়াতে চান, তা হলে ভরসা রাখতে পারেন জবা ফুলে। জবার তেলেই চুল হবে ঘন, কালো, মসৃণ। কেশচর্চায় কী ভাবে ব্যবহার করবেন জবা ফুল?

চুলের জন্য কেন ভাল জবা ফুল?

Advertisement

জবা ফুলের মধ্যে অ্যামাইনো অ্যাসিড রয়েছে। এটি চুলে কেরাটিন প্রোটিনের উৎপাদন বাড়িয়ে তোলে। ফলে চুলের ঘনত্ব বাড়ে, চুলের গোড়া মজবুত হয়। ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর তথ্য বলছে, জবাতে রয়েছে ভিটামিন ই, ভিটামিন সি। এগুলি চুলের প্রাকৃতিক জেল্লা ধরে রাখে। ফলিকলগুলিও পুষ্টি পায়। নতুন চুল গজাতেও সাহায্য করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে, ফলে চুল পুষ্টি পায়।

লম্বা চুল পেতে জবা ফুল দিয়ে কী ভাবে বানাবেন হেয়ার প্যাক?

উপকরণ

জবা ফুল ২ থেকে ৩টি

অ্যালো ভেরার পাতা ১টি

ভিটামিন ই ক্যাপসুল ১টি

প্রণালী

জবা ফুলগুলি খুব ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। এ বার মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। তার পর অ্যালো ভেরার পাতাটা ভাল করে ধুয়ে মাঝ বরাবর চিরে ভিতরের জেলটা চামচ দিয়ে বার করে নিন। একটা পাত্রে ফুলের পেস্টের সঙ্গে অ্যালো ভেরা জেলটা মিশিয়ে নিন। এটি চামচ দিয়ে নেড়ে মিহি একটা মিশ্রণ তৈরি করবেন। ভিটামিন ই ক্যাপসুল ভেঙে ভিতরের তেলটা ওই মিশ্রণে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল হেয়ার প্যাক।

এই প্যাক অল্প অল্প করে হাতে নিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। চুলের গোড়া থেকে ডগায়, ম্যাসাজ করুন। এই ভাবে আধ ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে নিন। কম রাসায়নিক আছে, এমন শ্যাম্পুই ব্যবহার করবেন। এ ক্ষেত্রে ভেষজ শ্যাম্পু ব্যবহার করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement