Makeup Mistakes

মেকআপ করলেই হল না, ত্বক ভাল রাখতে কোন কোন অভ্যাস বর্জন করতে হবে?

মেকআপের সঠিক নিয়মকানুন জানলেই হবে না, ত্বক কী ভাবে ভাল থাকবে, সে বিষয়েও খেয়াল রাখা দরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৫
Share:

মেকআপ করার সময় কোন ভুলে ত্বকে সংক্রমণ ছড়াতে পারে। ছবি: ফ্রিপিক

ত্বকের খুঁত বেমালুম ঢেকে দিতে পারে দক্ষ হাতের রূপটান। কিন্তু মেকআপে আপনি দড় হোন বা না হোন, কয়েকটি ভুলে তা শুধু সাজ মাটি নয়, ত্বকের ক্ষতিও হতে পারে। মেকআপের সঙ্গে কিন্তু ত্বকের স্বাস্থ্যের বিষয়টিও জড়িত। অথচ অনেকেই সেই দিকটি খেয়াল করেন না। মেকআপ করার আগে বা পরে কোন দিকগুলি খেয়াল করা দরকার?

Advertisement

পরিচ্ছন্নতা

কর্মক্ষেত্র হোক বা বন্ধুদের সঙ্গে বেরোনো, হালকা মেকআপের ছোঁয়া ত্বকের খুঁত ঢেকে দেয়। আর মেকআপের জন্য যেমন প্রসাধনী দরকার, তেমনই দরকার তুলি ও ব্লেন্ডার। ব্লাশ হোক বা আইশ্যাডো, প্রতিটি জিনিস ব্যবহারেই নানা রকম তুলির দরকার পড়ে। কিন্তু, সেই তুলি বা ব্লেন্ডার আদৌ পরিষ্কার করেন কি? একই তুলি দিয়ে রোজ সাজগোজ করছেন। এ থেকে ত্বকে সংক্রমণ ঘটতে পারে। তাই সপ্তাহে এক দিন সাবানজলে তুলি পরিষ্কার করে রোদে শুকিয়ে নিন। বিশেষত তৈলাক্ত ত্বক যাঁদের, তাঁদের এই বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।

Advertisement

অন্যকে ব্যবহার করতে দেওয়া

ফেস পাউডার থেকে লিপস্টিক, কাজল অনেক সময়েই এক জনেরটা অন্য জন ব্যবহার করেন। অনেক সময় কর্মক্ষেত্রে বা অনুষ্ঠান বাড়িতে অন্য কেউ মেকআপ ব্যবহার করতে চাইলে না বলা যায় না। কিন্তু এটিও ত্বকের জন্য ভাল নয়। বিশেষত, পাউডার, তুলি, লিপস্টিক, কাজল ভাগ করে নেওয়া। কারও ত্বকে কোনও সমস্যা থাকলে, তা কিন্তু ওই মেকআপের তুলি, ব্লেন্ডার, কাজল পেনসিল, লিপস্টিকের মাধ্যমে ছড়াতে পারে।

অতিরিক্ত

সঠিক রূপটানে যেমন নজরকাড়া হয়ে ওঠা যায়, ঠিক তেমনই অতিরিক্ত মেকআপ সাজ নষ্ট করে দিতে পারে। অতিরিক্ত ফাউন্ডেশন বা ব্লাশের ভুল ব্যবহারে সাজ মাটি হতে পারে। পরতে পরতে মেকআপ করে তা ত্বকে ঠিক ভাবে মেশাতে না পারলে, সাজ কৃত্রিম মনে হতে পারে। তা ছাড়া ত্বকের সঙ্গে ফাউন্ডেশন, ব্লাশ— সমস্ত কিছুরই সঠিক শেড নির্বাচনও জরুরি।

ত্বকের প্রস্তুতি

মুখে ধুয়েই কি ফাউন্ডেশন মেখে নেন? ফাউন্ডেশন লাগানোর আগে ত্বকের প্রস্তুতিও জরুরি। না হলে, খুঁত পুরোপুরি গায়েব হবে না। ত্বর যদি শুষ্ক হয়, তার আগে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে হবে। নজরকাড়া মেকআপ পেতে গেলে ত্বকের কালচে ছোপ কনসিলার দিয়ে ঢাকতে হবে। ফাউন্ডেশন ব্যবহারের আগে প্রাইমার লাগালে, ত্বক আরও মসৃণ ও সুন্দর দেখাবে। না হলে ফাউন্ডেশন ব্যবহারের পর যতই পাউডার, আইশ্যাডো লাগানো হোক না কেন, ঔজ্জ্বল্য আসবে না।

মেকআপ তোলা

মেকআপ তখনই সুন্দর হবে, যখন ত্বক স্বাস্থ্যজ্জ্বল থাকবে। ত্বকের যত্নেরই একটি অঙ্গ হল, ঘুমোতে যাওয়ার আগে মেকআপ তোলা। পাশাপাশি, ক্লিনজ়িং, টোনিং ও ময়েশ্চারাইজ়িং করা। রাতে ঘুমোনোর আগে মেকআপ না তুললে ত্বকে র‌্যাশ, ব্রণের সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement