Beat Face Mask

দাগছোপহীন উজ্জ্বল ত্বক চান? মুখের জেল্লা ফেরাতে ব্যবহার করে দেখুন বিটের ৫ মাস্ক

বিটের রস দিয়ে তৈরি করতে পারেন মুখের মাস্ক। সপ্তাহে এক থেকে দু’দিন বিটের মাস্ক ব্যবহারে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান যেমন হবে, তেমনই ঝকঝকে হবে মুখ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:৫৮
Share:

মুখের যত্নে বিটের মাস্ক। ছবি: সংগৃহীত।

ঝকঝকে ত্বক, বলিরেখাহীন ত্বক কে না চায়? সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য দরকার নিয়মিত চর্চা। পাশাপাশি ত্বকের ধরন ও সমস্যা অনুযায়ী সপ্তাহে এক থেকে দু’দিন ফেস মাস্ক ব্যবহার করলেও কাজ হবে ভাল।

Advertisement

তবে বাজারচলতি প্রসাধনীর বদলে বাজারের সব্জিতেও ভরসা করতে পারেন। শীতের সব্জি বিট এখন বছরভরই পাওয়া যায়। বিটের রস শরীরের জন্য খুব উপকারী। ভিটামিন ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর বিট বলিরেখা দূর করতে, দাগছোপ কমাতে সাহায্য করে। চোখের তলায় কালচে দাগও দূর করে এটি। ঠোঁটের কালচে দাগ দূর হতে পারে বিটের গুণে। ত্বক আর্দ্র রাখতে, প্রদাহ কমাতে ও ত্বকের ছোটখাটো সংক্রমণ রুখতেও এটি কার্যকর। বিট দিয়ে তৈরি ৫টি মাস্ক ব্যবহার করতে পারেন ত্বকে ঔজ্জ্বল্য আনতে। তবে মাস্ক ব্যবহারের আগে মুখ ভাল ভাবে পরিষ্কার করে নেওয়া উচিত।

বিটের রস, দুধ ও অলিভ অয়েল

Advertisement

১ টেবিল চামচ বিটের রস, ২ টেবিল চামচ দুধ ও ২-৩ ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। বিটের মাস্কটি ১০ মিনিট রেখে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি আর্দ্রতাও জোগাবে।

বিটের রস ও মুলতানি মাটি

গরম বা বর্ষার সময় উষ্ণ ও আর্দ্র আবহাওয়ায় কারও কারও ত্বক তেলতেলে হয়ে যায়। কারও আবার ত্বক তৈলাক্ত হয়। ২ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে ৩ টেবিল চামচ বিটের রস ভাল করে মিশিয়ে মুখে মাখতে হবে। মিশ্রণটি শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জল দিয়ে হালকা হাতে মাসাজ করে মাস্কটি তুলে ফেলতে হবে। ত্বক শুষ্ক লাগলে ময়েশ্চারাইজ়ার মেখে নিতে পারেন।

বিটের রস ও টক দই

৩ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ২ টেবিল চামচ বিটের রস মিশিয়ে মুখে মাখতে হবে। ১০-১৫ মিনিট পর জল দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে। শুষ্ক ত্বক বা সাধারণ ত্বকে এই মাস্ক ভাল কাজ করবে। রুক্ষতা দূর করতে, সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে মুখ কালো হয়ে গেলে, এই ফেস মাস্ক বিশেষ কার্যকর।

বিটের রস ও চালের গুঁড়ো

২ টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে ৩ চামচ বিটের রস ভাল করে মিশিয়ে নিতে হবে। ত্বকের জন্য বিটের রস যেমন উপকারী তেমন চালের গুঁড়োরও অনেক গুণ। দুই উপাদানের মিশ্রণ ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে সাহায্য করবে। মিশ্রণটি মুখে লাগিয়ে ২ মিনিট হালকা হাতে মাসাজ করে রেখে দিতে হবে। মিনিট দশেক পরে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

কমলালেবুর খোসার গুঁড়ো

২ চা চামচ কমলালেবুর খোসার গুঁড়োর সঙ্গে ২ টেবিল চামচ বিটের রস মিশিয়ে মাস্ক তৈরি করে ফেলুন। মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

তবে ত্বকের জেল্লা ধরে রাখতে শুধু রূপচর্চা নয়, পুষ্টিকর খাদ্যগ্রহণও জরুরি। বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে, বলিরেখা কমাতে ও ত্বক টান টান করে তুলতে সাহায্য করে। বিটের রস মাখার পাশাপাশি, সেই রসে চুমুক দিলে শরীরও ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement