Hathras Stampede Incident

হাথরসে পদপিষ্টের আগের মুহূর্তের ভিডিয়ো ভাইরাল, কী পরিস্থিতি ছিল সেখানে?

কেউ দাবি করেছেন, রাস্তার পাশে কয়েক ফুট নিচু নালা ছিল। ভিড়ের চাপে সেই নালায় একের পর এক পুণ্যার্থী হুমড়ি খেয়ে পড়েছিলেন। ফলে মৃত্যুর সংখ্যা হু হু করে বেড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৩:০২
Share:

হাথরসের ধর্মীয় অনুষ্ঠানের ভিডিয়ো ভাইরাল। ছবি: এক্স।

কেউ দাবি করেছেন, ধর্মগুরু নারায়ণ সাকার বিশ্ব হরি ওরফে ভোলে বাবার পদধূলি নেওয়ার জন্য হুড়োহুড়ি হতেই পদপিষ্টের ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশের হাথরসে। কেউ আবার দাবি করেছেন, ভোলে বাবার কনভয় যাওয়ার জন্য পুণ্যার্থীদের আটকে রাখা হয়েছিল। তিনি চলে যেতেই গেট খুলে দেওয়া হয়, আর হুড়মুড়িয়ে বেরোনোর চেষ্টা করতেই পদপিষ্টের ঘটনা ঘটেছে। পুণ্যার্থী এবং প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে এমন নানা তথ্য উঠে আসছে।

Advertisement

আবার কেউ দাবি করেছেন, রাস্তার পাশে কয়েক ফুট নিচু নালা ছিল। ভিড়ের চাপে সেই নালায় একের পর এক পুণ্যার্থী হুমড়ি খেয়ে পড়েছিলেন। আর তাঁদের উপর দিয়ে জনতার স্রোত চলে গিয়েছে। ফলে মৃত্যুর সংখ্যা হু হু করে বেড়েছে।

প্রত্যক্ষদর্শীদের দাবি, অনুষ্ঠান শেষ হওয়ার আগে পর্যন্ত সব ঠিকঠাকই ছিল। ৫০ হাজারেরও বেশি মানুষের জমায়েত হয়েছিল ওই অনুষ্ঠানে। মঞ্চে ভোলে বাবা বক্তৃতা করছিলেন। মাঝেমাঝে গান, আর তার তালে তালে নাচছিলেন পুণ্যার্থীরা। পদপিষ্টের ঘটনার আগের সেই মুহূর্ত প্রকাশ্যে এসেছে। একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভিডিয়োতে দেখা যাচ্ছে, শামিয়ানারা নীচে হাজার হাজার পুণ্যার্থী দাঁড়িয়ে। কেউ করজোড়ে। কেউ আবার দু’হাত তুলে রয়েছেন। আনন্দে, উল্লাসে চিৎকার করছেন। তার পর আবার গানের তালে হাত-পা ছুড়ে নাচছেন। তার পরই ভিডিয়োটি শেষ হয়ে যায়। ৪২ সেকেন্ডের সেই ভিডিয়ো এখন ভাইরাল। অনুষ্ঠান চলাকালীন সেই ভিডিয়ো তোলা হয়েছে। কিন্তু অনুষ্ঠান শেষ হতেই দুর্ঘটনা ঘটে। পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ১২১ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement