Uttarakhand Bridge Collapse

নির্মীয়মাণ সেতু ভেঙে পড়ল উত্তরাখণ্ডে, এই নিয়ে দ্বিতীয় বার, নির্মাণ হচ্ছিল ৬৫ কোটি টাকা ব্যয়ে

দু’বছর আগে ২০২২ সালে এই সেতুটিই নির্মাণ চালাকালীন ভেঙে পড়েছিল। সেই ঘটনায় দুই শ্রমিকের মৃত্যু হয়। আহত হয়েছিলেন আরও আট জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১১:৪০
Share:

এই সেতুটিই ভেঙে পড়ছে। ছবি: সংগৃহীত।

উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে ভেঙে পড়ল নির্মীয়মাণ একটি সেতু। দু’বছরের মধ্যে এই নিয়ে দ্বিতীয় বার ভাঙল সেতুটি। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি বলে জানা গিয়েছে।

Advertisement

১১০ মিটার দৈর্ঘ্যের এই সেতু নির্মাণ করা হচ্ছিল ৬৫ কোটি টাকা খরচ করে। সেতুটি নির্মাণ করছিল ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (এনএইচএআই) এবং আরসিসি ইনফ্রাভেঞ্চার্স লিমিটেডের যৌথ উদ্যোগে। কিন্তু কী কারণে সেতুটি ভেঙে পড়ল, তা এখনও স্পষ্ট নয়। নির্মাণকাজে ত্রুটি ছিল, না কি নির্মাণ সামগ্রীতে কোনও গলদ, তা খতিয়ে দেখা হচ্ছে বলে নির্মাণ সংস্থাগুলি জানিয়েছে।

দু’বছর আগে ২০২২ সালে এই সেতুটিই নির্মাণ চালাকালীন ভেঙে পড়েছিল। সেই ঘটনায় দুই শ্রমিকের মৃত্যু হয়। আহত হয়েছিলেন আরও আট জন। স্থানীয় সূত্রে খবর, মৃত দুই শ্রমিক ছিলেন উত্তরপ্রদেশের বাসিন্দা। নির্মাণকাজ চলাকালীন সেতুর লোহার কাঠামো আচমকাই ভেঙে পড়ে সেই কাঠামোর নীচে চাপা পড়ে যান বেশ কয়েক জন শ্রমিক। তবে এ বারের ঘটনায় কারও মত্যু হয়নি বা কেউ আহত হননি বলে জানা গিয়েছে।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, সেতুটি নির্মাণ নিয়ে স্থানীদের মধ্যে একটা ক্ষোভ দানা বেঁধেছিল। সেতুর কারণে ওই এলাকা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে দাবি তাঁদের। সেতুর নির্মাণের ফলে পাহাড়ের মাটি এবং পাথর আলগা হয়ে যাচ্ছে, ফলে রুদ্রপ্রয়াগের একাংশ বসে যাওয়ার আশঙ্কাও প্রকাশ করেছেন তাঁরা। ২০২২ সালে সেতুটি ভেঙে পড়ার পর আর যাতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয়, সে জন্য নতুন করে নকশা বানানো হয়েছিল। কিন্তু সেতু ভেঙে পড়ার ঘটনা আটকানো গেল না। ফলে নির্মাণকাজ নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement