Jammu and Kashmir

জম্মু-কাশ্মীরে পর পর গ্রেনেড হামলার দুই ‘মূলচক্রী’ গ্রেফতার! টাকা আসত পাকিস্তান থেকে

ধৃতদের জেরা করে জানা গিয়েছে, তাঁরা সীমান্তের ও পার থেকে হামলা চালানোর জন্য টাকা পেয়েছিলেন। এ ছাড়াও অস্ত্র, গোলাবারুদও এসেছিল পাকিস্তান থেকেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ২০:০৯
Share:

ধৃত দুই জঙ্গি। ছবি: সংগৃহীত।

পর পর গ্রেনেড হামলার দুই ‘মূলচক্রী’কে গ্রেফতার করল জম্মু ও কাশ্মীর পুলিশ। জম্মুর অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (এডিজিপি) আনন্দ জৈন জানিয়েছেন, পুঞ্চ জেলায় অভিযান চালানো হয়েছিল। সেই অভিযানে আব্দুল আজ়িজ় এবং মানওয়ার হুসেন নামে দুই সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়। দু’জনেই হরি গ্রামের বাসিন্দা। এই গ্রেফতারি নিরাপত্তা সংস্থাগুলির ‘বড় সাফল্য’ বলে দাবি আনন্দের।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, ৩৭ রাষ্ট্রীয় রাইফেলস এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) যৌথ অভিযানে শুক্রবার প্রথমে আব্দুলকে গ্রেফতার করা হয়। তাঁর বাড়িতে তল্লাশি চালিয়ে দু’টি গ্রেনেড উদ্ধার করেন নিরাপত্তারক্ষীরা। পরে তদন্তে উঠে আসে মানওয়ারের নাম। তিনি আব্দুলের সহযোগী হিসাবে পরিচিত। তাঁর বাড়ি থেকেও একটি গ্রেনেড উদ্ধার হয়। এ ছাড়াও মানওয়ারের কাছ থেকে একটি পিস্তল, এবং নয় রাউন্ড গুলি পাওয়া গিয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, দুই ধৃত বিভিন্ন সন্ত্রাসমূলক কাজের সঙ্গে জড়িত ছিলেন। গ্রেনেড হামলা ছাড়াও বিভিন্ন সন্ত্রাসমূলক হামলায় অর্থ জোগান, দেশবিরোধী প্রচার, অস্ত্র চোরাচালানের মতো অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। নিরাপত্তাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, গত নভেম্বর থেকে পুঞ্চ জেলায় পাঁচটি গ্রেনেড হামলার ঘটনার সঙ্গে জড়িত আব্দুল এবং মানওয়ার। আনন্দ জানিয়েছেন, ধৃতদের জেরা করে নতুন তথ্য উদ্ধারের চেষ্টা হচ্ছে।

Advertisement

ধৃতদের জেরা করে জানা গিয়েছে, তাঁরা সীমান্তের ও পার থেকে হামলা চালানোর জন্য টাকা পেয়েছিলেন। এ ছাড়াও অস্ত্র, গোলাবারুদও এসেছিল পাকিস্তান থেকেই। তাঁদের অস্ত্রচালনার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। উল্লেখ্য, গত কয়েক মাস ধরে বার বার উত্তপ্ত হয়ে উঠেছে জম্মু ও কাশ্মীর। জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বার বার গুলির লড়াইয়ে জড়িয়েছে জঙ্গিরা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement