News Of The Day

মোদী যাচ্ছেন পুতিনের দেশে, নজর রাখছে আমেরিকা! নিট, সন্দেশখালি মামলা সুপ্রিম কোর্টে, আর কী

আমেরিকার চাপ এড়িয়েই রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেছে ভারত। রাশিয়া থেকে অপরিশোধিত তেলের আমদানিও বাড়িয়েছে। এমন অবস্থায় নরেন্দ্র মোদীর মস্কো সফরের দিকে নজর থাকছে আমেরিকারও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ০৬:৪৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্মেলনে যোগ দিতে এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলাদা বৈঠক করতে আজ মস্কো যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের রাশিয়া সফর শেষে মোদী যাবেন অস্ট্রিয়াতেও। বুধবার (১০ জুলাই) সেখান থেকে দেশে ফিরবেন। মস্কোয় সোমবারই ২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দেবেন মোদী। সেই সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে করবেন দ্বিপাক্ষিক বৈঠকও।

Advertisement

মোদী-পুতিন বৈঠকে নজর আমেরিকারও

আমেরিকার চাপ এড়িয়েই রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেছে ভারত। রাশিয়া থেকে অপরিশোধিত তেলের আমদানিও বাড়িয়েছে। এমন অবস্থায় নরেন্দ্র মোদীর মস্কো সফরের দিকে নজর থাকছে আমেরিকারও। ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দেওয়া ছাড়াও মোদী মুখোমুখি কথা বলবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে করবেন। একাধিক বিষয় নিয়ে আলোচনা হতে পারে দুই রাষ্ট্রপ্রধানের। সেখানে বড় অংশ জুড়ে থাকতে পারে ইউক্রেন যুদ্ধ।

Advertisement

সুপ্রিম কোর্টে সন্দেশখালি মামলা

প্রায় দু’মাস পরে সুপ্রিম কোর্টে উঠছে সন্দেশখালি মামলা। আজ ওই মামলায় রাজ্যের আবেদন শুনবে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট সূত্রের খবর, বিকেল নাগাদ বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চে ওই মামলাটির শুনানি হবে। এর আগে এই মামলার শুনানি মুলতুবি রেখেছিল আদালত। যদিও হাই কোর্টের নির্দেশে হওয়া সিবিআই তদন্তে তার কোনও প্রভাব পড়েনি। এই অবস্থায় আজ সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

নিট মামলার শুনানি সুপ্রিম কোর্টে

ডাক্তারি পড়ার প্রবেশিকা পরীক্ষা বা নিট (ইউজি) মামলার আজ শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। ওই পরীক্ষায় অনিয়মের অভিযোগ তুলে শীর্ষ আদালতে ৩৮টি মামলা দায়ের হয়। শীর্ষ আদালত সূত্রে খবর, আজ বেলা ১১টা নাগাদ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে শুনানি হবে। সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

মণিপুরে রাহুল গান্ধী

সোমবার মণিপুরে যাচ্ছেন কংগ্রেস নেতা তথা লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। এর আগেও মণিপুরে গিয়েছিলেন তিনি। লোকসভা ভোটের আগে কংগ্রেসের ‘ভারত জোড়া ন্যায় যাত্রা’ মণিপুর থেকে শুরু করেছিলেন রাহুল। তবে বিরোধী দলনেতা হওয়ার পর এই প্রথম মণিপুরে যাচ্ছেন তিনি। কংগ্রেস সূত্রে খবর, হিংসাদীর্ণ এলাকা ঘুরে দেখবেন রাহুল। এমনকি, শরণার্থী শিবিরেও যেতে পারেন তিনি। রাজনৈতিক মহলের মতে, মণিপুরে দাঁড়িয়ে আবারও বিজেপি সরকারকে নিশানা করতে পারেন কংগ্রেস নেতা। এর আগে, লোকসভাতে মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেছেন রাহুল। এখন দেখার সোমবার মণিপুরে গিয়ে কী করেন তিনি।

মুকুল রায়ের শারীরিক পরিস্থিতি।

গতকাল কিছুটা উন্নতি হয়েছে মুকুল রায়ের শারিরীক অবস্থার। চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁর অবস্থা এখন স্থিতিশীল। চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তবে এখনও অক্সিজেন দেওয়া হচ্ছে। হাসপাতালের আইটিইউতেই রয়েছেন তিনি। চিকিৎসকেরা মনে করছেন, মুকুলের এ রকম অবস্থা থাকলে আইটিইউ থেকে সরিয়ে কেবিনে রাখার পরিস্থিতি তৈরি হতে পারে। কলকাতার বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। গত বুধবার রাত সাড়ে ৯টা নাগাদ কাঁচরাপাড়ায় নিজের বাড়িতে বাথরুমের সামনে পড়ে গিয়ে চোট পান মুকুল।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত, উত্তরে ভারী বর্ষণ

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে আজ বেশি বৃষ্টির সতর্কতা রয়েছে শুধু মুর্শিদাবাদে। অন্যান্য জেলায় সতর্কতা নেই। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদহ, দক্ষিণ দিনাজপুরে আপাতত বৃষ্টির কোনও সতর্কতা জারি করা হয়নি। বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি চলতে পারে এই দুই জেলায়।

উত্তরাখণ্ডের বৃষ্টি-বিপর্যয়।

দিন দুয়েকের বৃষ্টিতে উত্তরাখণ্ডে ফুলেফেঁপে উঠেছে গঙ্গার জলস্তর। বেশ কিছু এলাকায় ইতিমধ্যেই বিপদসীমার উপর দিয়ে বইছে জল। প্রশাসনের আশঙ্কা, আগামী কয়েক দিনে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সোমবারও দেবভূমির অধিকাংশ এলাকায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এর মধ্যে হরিদ্বার, হৃষীকেশ, উত্তরকাশী, রুদ্রপ্রয়াগ, পাউরি, চামোলি রয়েছে। রয়েছে কুমায়ুন হিমালয়ের বেশ কিছু এলাকাও। বিপদ এড়াতে পর্যটকদের নদীতীরে যাওয়ায় রাশ টানা হয়েছে। নদী তীরবর্তী বসতি এলাকাগুলিও খালি করে দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। সোমবার উত্তরাখণ্ডের পরিস্থিতিতে নজর থাকবে।

উপনির্বাচনের শেষ প্রচার।

সোমবার শেষ হচ্ছে বাংলার চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রচার। মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ ও রায়গঞ্জ বিধানসভার উপনির্বাচন হবে আগামী ১০ জুলাই। সব কেন্দ্রেই লড়াই বিজেপি বনাম তৃণমূলের। লোকসভা নির্বাচনে ভাল ফলাফলের পর এই উপনির্বাচনে জয়ের আশায় শাসকদল।

উইম্বলডন

আজ উইম্বলডনের কোয়ার্টার ফাইনাল লাইন-আপ চূড়ান্ত হয়ে যাবে। পুরুষ ও মহিলাদের সিঙ্গলসে প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ শুরু ভারতীয় সময় বিকাল ৩:৩০ থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement