News Of The Day

মোদীর হাতেই দেশ? ভোটগণনার ফল কয়েক ঘণ্টায় স্পষ্ট হয়ে যাবে, বিশেষ নজরে বাংলা, আর কী কী

একটি কেন্দ্রে ইতিমধ্যেই বিজেপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে রয়েছে। আসনটি স্বয়ং নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতের সুরাত। মূল আগ্রহের বিষয়, বিজেপি ফের ক্ষমতায় আসবে, না কি বিরোধী জোট ইন্ডিয়া জাদুসংখ্যা স্পর্শ করবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ০৭:০৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আজ গোটা দেশের নজর থাকবে ‘দিল্লিবাড়ির লড়াই’য়ের ফলাফলের দিকে। দেশের মোট ৫৪২টি লোকসভা কেন্দ্রের ভোটগণনা শুরু হবে সকাল ৮টা থেকে। একটি কেন্দ্রে ইতিমধ্যেই বিজেপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে রয়েছে। আসনটি স্বয়ং নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতের সুরাত। মূল আগ্রহের বিষয়, বিজেপি ফের ক্ষমতায় আসবে, না কি বিরোধী জোট ইন্ডিয়া জাদুসংখ্যা স্পর্শ করবে। কোন কোন তারকা প্রার্থীর ভোটের ফল কী হয় সে দিকেও নজর থাকবে। গত বার ইন্দ্রপতন দেখেছিল উত্তরপ্রদেশের অমেঠী। সেখানে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে গিয়েছিলেন কংগ্রেসের রাহুল গান্ধী। এ বার রাহুল কেরলের ওয়েনাড়ের পাশাপাশিই উত্তরপ্রদেশের রায়বরেলীতেও প্রার্থী হয়েছেন। যেখানে জিততেন তাঁর মা সনিয়া গান্ধী। সেখানে রাহুল কী করেন সে দিকেও নজর থাকবে।

Advertisement

দিল্লিবাড়ি কার দখলে?

দক্ষিণ ভারতে বিজেপি কতটা প্রভাব বিস্তার করতে পারল সে দিকেও নজর থাকবে আজ। যে সকল রাজ্যে গত কয়েক বছর ধরে রাজনৈতিক ওঠাপড়া চলছে সেই মহারাষ্ট্র, বিহারে কী ফল হয় সে দিকেও নজর থাকবে। নজর থাকবে উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও। বিশেষ করে মণিপুরের ফলাফল রাজনৈতিক ভাবে খুবই তাৎপর্যপূর্ণ। উত্তর ও পশ্চিম ভারতের যে সব রাজ্যে গত বার বিজেপি চূড়ান্ত সাফল্য পেয়েছিল, সেখানে এ বার পদ্মশিবির কী করল, সে দিকে নজর থাকবে।

Advertisement

বাংলায় কার কেমন ফল

নজর থাকবে বাংলার ৪২ আসনেও। পশ্চিমবঙ্গে এ বার কোন দল সংখ্যাধিক্য পাবে, সে দিকে তাকিয়ে গোটা দেশ। বুথফেরত সমীক্ষার প্রায় সব ক’টিতেই বাংলায় বিজেপিকে এগিয়ে রাখা হয়েছিল। তাদের হিসাবে তৃণমূলকে রাখা হয়েছিল বেশ কিছুটা পিছনে। বুথফেরত সমীক্ষাগুলির সঙ্গে গণনার হিসাব মিলবে কি? না কি পুরোটাই অমিল থেকে যাবে?

অন্ধ্রপ্রদেশ, ওড়িশায় কি পালাবদল?

লোকসভা নির্বাচনের সঙ্গে ওড়িশায় বিধানসভা নির্বাচন হয়েছিল। চার দফায় এই রাজ্যে বিধানসভা ভোটগ্রহণ হয়। ১৩, ২০, ২৫ মে এবং ১ জুন বিধানসভা ভোট হয় ওড়িশায়। লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভাতেও মাটি শক্ত করতে একাধিক পদক্ষেপ করেছে বিজেপি। রাজ্যে বার বার প্রচারে গিয়েছেন নরেন্দ্র মোদী, অমিত শাহেরা। নবীন পট্টনায়কের দল বিজেডি-কে বিজেপি কি মসনদ থেকে সরিয়ে সরকার গড়বে? না কি আবারও নবীনই ফিরবেন ক্ষমতায়, তা এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে ওড়িশার রাজ্য রাজনীতিতে। অন্ধ্রপ্রদেশে যদিও এক দফাতে বিধানসভা নির্বাচন করিয়েছে কমিশন। ১৭৫ আসনের অন্ধ্রের বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে ১৩ মে। পাঁচ বছর আগে ওয়াইএসআর কংগ্রেস নেতা জগন্মোহন রেড্ডির কাছে গোহারা হেরে রাজ্য রাজনীতিতে গুরুত্ব হারিয়ে ফেলেছিলেন তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র চন্দ্রবাবু নায়ডু। ১৫১টি আসন জিতে সরকার গড়েছিল জগনের দল। তবে এ বারের ভোটের আগে আবারও রাজ্য রাজনীতিতে ভেসে উঠেছেন চন্দ্রবাবু। সঙ্গে পেয়েছেন বিজেপি ও অভিনেতা পবন কল্যাণের জনসেনা দলকে। এই ত্রিশক্তির মোকাবিলায় রীতিমতো কালঘাম ছুটেছে জগনের। এখন দেখার জগন ওই ত্রিশক্তিকে হারিয়ে সরকার গড়তে পারেন, না কি চন্দ্রবাবু প্রত্যাবর্তন করবেন অন্ধ্রে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বরাহনগর, ভগবানগোলায় জিতবে কে?

রাজ্যের দুই বিধানসভা আসনে উপনির্বাচন হয়েছে। তার ফলও প্রকাশিত হবে আজ। গত ৭ মে মুর্শিদাবাদ লোকসভার অন্তর্গত ভগবানগোলা বিধানসভায় ভোটগ্রহণ হয়। ওই আসনের তৃণমূল বিধায়ক ইদ্রিশ আলি প্রয়াত হওয়ার পর আসনটি ফাঁকা হয়। অন্য দিকে, দমদম লোকসভার বরাহনগর বিধানসভার বিধায়ক ছিলেন তৃণমূলের তাপস রায়। সম্প্রতি তিনি বিধায়ক পদ ছেড়ে দিয়ে বিজেপিতে যোগ দেন। এর পরেই বরাহনগর আসনটি ফাঁকা হয়ে যায়। এই আসনে ভোটগ্রহণ হয়েছে গত ১ জুন। এই দুই আসনে কোন দল জিতবে, আজ নজর থাকবে সে দিকে।

বুথফেরত সমীক্ষা মিলল কি?

সপ্তম দফার ভোট শেষ হতেই গত শনিবার সন্ধ্যা থেকে বিভিন্ন সংস্থার বুথফেরত সমীক্ষায় দেখিয়েছিল সারা দেশে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছেন নরেন্দ্র মোদী। কেউ কেউ ৪০০ আসন পার করিয়ে দিয়েছিল এনডিএ-কে। বাংলাতেও অধিকাংশ সমীক্ষা তৃণমূলের থেকে বেশি আসন দিয়েছিল বিজেপিকে। তা মিলল কি না সে দিকে নজর থাকবে আজ।

বিশ্বকাপে তিন ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ নামছে ছ’টি দল। মোট তিনটি ম্যাচ রয়েছে আজ। প্রথম ম্যাচে মুখোমুখি আফগানিস্তান এবং উগান্ডা। এ বারের বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল আফগানিস্তান। এই ম্যাচ ভোর ৬টা থেকে। বাকি দু’টি ম্যাচ রাত্রে। রাত ৮টায় নামছে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের সামনে স্কটল্যান্ড। রাত ৯টা থেকে রয়েছে নেদারল্যান্ডস বনাম নেপাল ম্যাচ। সব খেলা দেখা যাবে স্টার স্পোর্টস এবং হটস্টারে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ, ভোটগণনার দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তবে জেলাগুলির সর্বত্র বৃষ্টি হবে না। বিক্ষিপ্ত ভাবে চলবে বৃষ্টি। আজ উত্তরবঙ্গের দক্ষিণ দিনাজপুর এবং মালদহে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি ছয় জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। তার মধ্যে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement