Supreme Court of India

চাকরিহারাদের কথা শুনবে সুপ্রিম কোর্ট, শুনানি ১৬ জুলাই

রাজ্যের মাধ্যমিক স্তরের শিক্ষক ও কর্মচারীদের সংগঠন ‘সেকেন্ডারি টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশন’ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল। তার সঙ্গে আরও চাকরিহারা শিক্ষক, শিক্ষাকর্মীও সুপ্রিম কোর্টে এসেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ০৬:২৫
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কলকাতা হাই কোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গে চাকরিহারা স্কুলশিক্ষক ও কর্মচারীদের সকলের কথাই শুনবে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় আজ জানিয়েছেন, সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া চাকরিহারাদের সকলের কথাই শুনতে হবে।

Advertisement

কলকাতা হাই কোর্টের রায়ে ২৫,৭৫৩ জনের চাকরি বাতিলের বিরুদ্ধে আগেই সুপ্রিম কোর্টে একগুচ্ছ মামলা হয়েছিল। এ বার রাজ্যের মাধ্যমিক স্তরের শিক্ষক ও কর্মচারীদের সংগঠন ‘সেকেন্ডারি টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশন’ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল। তার সঙ্গে আরও চাকরিহারা শিক্ষক, শিক্ষাকর্মীও সুপ্রিম কোর্টে এসেছেন। সব মিলিয়ে ১৪৮ জন সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। প্রধান বিচারপতি জানিয়েছেন, এই সব মামলার শুনানি আগামী ১৬ জুলাই হবে।

২০১৬ সালে স্কুল সার্ভিস কমিশনের প্রক্রিয়ায় নিযুক্ত ২৫,৭৫৩ জন শিক্ষক ও শিক্ষাকর্মীর নিয়োগ বাতিল করে দিয়েছিল কলকাতা হাই কোর্ট। কলকাতা হাই কোর্টের নির্দেশের বিরুদ্ধে যেমন রাজ্য সরকার, মধ্যশিক্ষা পর্ষদ, স্কুল সার্ভিস কমিশন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল, তেমনই হাই কোর্টের নির্দেশের ফলে চাকরিহারারাও বিভিন্ন দলে সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়েছিল। গত ৭ মে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, আপাতত কারও চাকরি বাতিল হবে না। কাউকে বেতনও ফেরত দিতে হবে না। যারা বেআইনি ভাবে চাকরি পেয়েছেন, তাদের থেকে যোগ্যদের আলাদা করা যায় কি না, করা গেলে তা কী ভাবে করা যায়, তা খতিয়ে দেখা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement