Ravi Shankar Prasad

স্পিকারের দৌড়ে রবিশঙ্কর

মোদী সরকার যে স্পিকার বা ডেপুটি স্পিকার পদ নিয়ে বিরোধীদের সঙ্গে কোনও ঐকমত্যের চেষ্টায় যাবে না, তা বুঝিয়ে দিয়ে আজ বিজেপির ওড়িশার সাংসদ ভর্তৃহরি মহতাবকে প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ০৭:৪৪
Share:

রবিশঙ্কর প্রসাদ। —ফাইল চিত্র।

লোকসভার স্পিকারের দৌড়ে বিজেপির প্রবীণ নেতা ও প্রাক্তন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের নাম উঠে এল। নরেন্দ্র মোদী সরকার তৃতীয় বার ক্ষমতায় ফিরলেও অষ্টাদশ লোকসভায় এনডিএ-র আসন সংখ্যা কমেছে, বিরোধীদের শক্তি বেড়েছে। বিরোধীদের সামলাতে বিদায়ী লোকসভার স্পিকার ওম বিড়লাকেই ফের ওই পদে ফেরানো হতে পারে বলে বিজেপি নেতারা মনে করছিলেন। বিড়লার পাশাপাশি আজ বিহারের আইনজীবী-নেতা রবিশঙ্করের নাম উঠে এসেছে। বিজেপি নেতাদের মতে, তিনি স্পিকার হলে বিরোধীদের কড়া হাতে সামলাতে পারবেন।

Advertisement

মোদী সরকার যে স্পিকার বা ডেপুটি স্পিকার পদ নিয়ে বিরোধীদের সঙ্গে কোনও ঐকমত্যের চেষ্টায় যাবে না, তা বুঝিয়ে দিয়ে আজ বিজেপির ওড়িশার সাংসদ ভর্তৃহরি মহতাবকে প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়েছে। যে কোনও লোকসভার প্রথম অধিবেশনে নতুন সাংসদদের শপথগ্রহণের জন্য সব থেকে বেশি বারের সাংসদকে প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়। সেই প্রথা অনুযায়ী, আট বারের সাংসদ কংগ্রেসের কে সুরেশের প্রোটেম স্পিকার হওয়ার কথা ছিল। কিন্তু আজ সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছেন, রাষ্ট্রপতি মহতাবকে প্রোটেম স্পিকার নিয়োগ করেছেন। যদিও তিনি সাত বারের সাংসদ। ভোটের আগে বিজু জনতা দল থেকে বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিরোধীরা এর নিন্দা করেছে। মহতাবের সহযোগীর তালিকায় অবশ্য সুদীপ বন্দ্যোপাধ্যায়, টি আর বালু, ফগ্গন সিংহ কুলস্তের সঙ্গে কে সুরেশকেও রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement