Sudha Murty

রাজ্যসভায় বক্তৃতা ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনকের শাশুড়ির! ভাষণ শুনে সুধার প্রশংসা স্বয়ং মোদীর

বুধবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার অধিবেশনে বক্তৃতা করেন মোদী। তার আগে অধিবেশনের শুরুতে বক্তৃতা করেন সুধা মূর্তি। দেশের অন্যতম শিল্পপতি ধনকুবের নারায়ণ মূর্তির স্ত্রী সুধা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৭:৫৯
Share:

(বাঁ দিক থেকে) ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, রাজ্যসভার সাংসদ সুধা মূর্তি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

তাঁকে নিয়ে বহু ঘটনা ‘শিক্ষামূলক কাহিনি’ হয়ে উঠেছে নিজ গুণে। সেই সব কাহিনিতে কখনও তিনি নত হতে শিখিয়েছেন। কখনও শিখিয়েছেন আত্মত্যাগের পাঠ। সমাজমাধ্যমে এক প্রকার কিংবদন্তির পর্যায়ে পৌঁছে যাওয়া সেই সুধা মূর্তি বুধবার তাঁর প্রথম বক্তৃতাটি করলেন রাজ্যসভার সাংসদ হিসাবে। যা শুনে প্রশংসা করলেন দেশের প্রধানমন্ত্রী স্বয়ং নরেন্দ্র মোদীও।

Advertisement

বুধবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার অধিবেশনে বক্তৃতা করেন মোদী। তার আগে অধিবেশনের শুরুতে বক্তৃতা করেন সুধা। দেশের অন্যতম শিল্পপতি ধনকুবের নারায়ণ মূর্তির স্ত্রী সুধা। তবে তাঁর আরও একটি পরিচয় হল, তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের শাশুড়ি। সুধাকে লোকসভা ভোটের মাস কয়েক আগে আন্তর্জাতিক নারী দিবসের দিন রাজ্যসভার সাংসদ মনোনীত করেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এটিই রাজ্যসভায় সুধার প্রথম বক্তৃতা। প্রথম ভাষণে তিনি কথা বললেন মায়েদের নিয়ে।

সুধা বলেন, ‘‘আমার বাবা বলতেন, যখন কোনও মায়ের মৃত্যু হয়, তখন হাসপাতাল হয়তো সেই মৃত্যুকে যে কোনও এক জনের মৃত্যু হিসাবে দেখে। কিন্তু একটি পরিবার মাতৃহারা হয়। তাই মায়েদের স্বাস্থ্য নিয়ে ভাবা সবচেয়ে বেশি জরুরি।’’

Advertisement

বুধবার সুধা মেয়েদের ক্যানসার নিরাময়ের বিষয়েও উদ্যোগী হওয়ার অনুরোধ জানান কেন্দ্রীয় সরকারকে। বিশেষত, সার্ভিকাল ক্যানসার প্রসঙ্গে সুধা বলেন, ‘‘সার্ভিকাল ক্যানসারের ঝুঁকি কমানো যেতে পারে। একটি টিকা রয়েছে, যা ৯ থেকে ১৪ বছরের কিশোরীদের দেওয়া হলে সার্ভিকাল ক্যানসার এড়ানো যেতে পারে। উন্নত দেশগুলিতে এই টিকাকরণ চালু আছে। আমাদের এই টিকাকরণের প্রচার করা উচিত। তার কারণ, রোগ নিরাময়ের থেকে রোগ প্রতিরোধ সব সময় ভাল।’’

সুধা বলেছেন, ‘‘দেশ টিকাকরণে কতটা সফল হতে পারে, তা করোনা পর্বে আমরা দেখেছি। তাই আমি মনে করি, সরকার চাইলে এটাও করে দেখাতে পারে।’’ সুধার বক্তৃতার প্রশংসা করে প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘‘গত ১০ বছর ধরে এই সরকারের আমলে দেশের মায়েদের স্বাস্থ্য গুরুত্ব পেয়ে এসেছে। আমরা মহিলাদের সুস্বাস্থ্যের জন্য শৌচালয় তৈরিতে জোর দিয়েছি। এমনকি, তাঁদের কাছে স্যানিটারি প্যাড পৌঁছে দেওয়া এবং গর্ভবতী মহিলাদের টিকাকরণের ব্যবস্থাও করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement