Jammu and Kashmir

কাশ্মীরে সকাল থেকে শুরু গুলির লড়াই, গ্রামে আটকে জঙ্গিনেতা, ঘিরে ফেলেছে নিরাপত্তা বাহিনী

ভোটের আগে উপত্যকায় জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। প্রায় প্রতি দিনই নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। পাকিস্তান সীমান্ত পেরিয়ে চলছে অনুপ্রবেশের চেষ্টাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১০:১৬
Share:

রবিবার সকালে কাশ্মীরের পুঞ্চে ভারতীয় সেনা। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরে রবিবার সকাল থেকে আবার শুরু হয়েছে গুলির লড়াই। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, জঙ্গিদের খোঁজে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। শনিবার রাতেই গোপন সূত্রে খবর পেয়ে আবার তারা সক্রিয় হয়। ভারতীয় সেনার জওয়ানেরা কাশ্মীরের পুঞ্চে রবিবার সকালে একটি গ্রাম ঘিরে ফেলেছেন। ভিতরে তিন জন জঙ্গি আটকে পড়েছেন। সূত্রের খবর, তাঁদের মধ্যে জঙ্গিগোষ্ঠীর এক শীর্ষনেতাও রয়েছেন।

Advertisement

পুঞ্চের পাঠাননীর এলাকায় একটি গ্রামে কয়েক জন জঙ্গি লুকিয়ে আছে বলে ভারতীয় সেনা খবর পেয়েছিল। শনিবার রাত থেকে সেখানে শুরু হয় তল্লাশি অভিযান। ওই গ্রামে পৌঁছে যায় বিশাল বাহিনী। এলাকা ঘিরে রেখে জঙ্গিদের খোঁজ শুরু হয় রাত থেকে। সকালে জঙ্গিদের তরফ থেকে গুলি চালানো হলে সংঘর্ষ শুরু হয়। পাল্টা গুলি চালিয়েছেন জওয়ানেরাও। ভারতীয় সেনা এবং জম্মু ও কাশ্মীর পুলিশের তরফে যৌথ ভাবে এই অভিযান চালানো হয়েছে।

রবিবার সকাল পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, গুলি বিনিময় চলছে। এখনও পর্যন্ত কোনও তরফে হতাহতের খবর মেলেনি। জঙ্গিদের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হওয়ার পর পুঞ্চে বাহিনী বৃদ্ধি করা হয়েছে।

Advertisement

শনিবার কাশ্মীরের বারামুলা জেলায় জঙ্গিদের সঙ্গে পৃথক সংঘর্ষে জড়িয়ে পড়েছিল সেনাবাহিনী। তাদের গুলিতে তিন জঙ্গি নিহত হয়েছে। কিস্তওয়ারে পৃথক সংঘর্ষে দু’জন সেনা জওয়ানেরও প্রাণ গিয়েছে।

আগামী ১৮ সেপ্টেম্বর থেকে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন। তিন দফায় ভোটগ্রহণ হবে। ১৮ তারিখের পর ভোট রয়েছে ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর। ভোটগণনা হবে ৮ অক্টোবর। জম্মু ও কাশ্মীরে শেষ বার বিধানসভা নির্বাচন হয়েছিল ২০১৪ সালে। দীর্ঘ ১০ বছর পর আবার সেখানে ভোট হতে চলেছে। তার আগে উপত্যকায় জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। প্রায় প্রতি দিনই নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। পাকিস্তান সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টাও চলছে। সতর্ক রয়েছে সেনাবাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement