Manipur

ভোটপর্ব মিটতেই নতুন করে উত্তেজনা মণিপুরে! কৃষকের মৃত্যুকে কেন্দ্র করে থানা ঘেরাও, জ্বলল আগুন

সোইবামের দেহ উদ্ধার হতেই উত্তেজনা ছড়ায় জিরিবাম এলাকায়। স্থানীয়েরা মিছিল করে এসে জিরিবাম থানার সামনে বিক্ষোভ দেখান। পুলিশের বিরুদ্ধে স্লোগান দেওয়া হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১০:৫৮
Share:

ছবি: পিটিআই ।

ভোটপর্ব মিটতেই আবার উত্তেজনা মণিপুরে। এক ব্যক্তির মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল মণিপুরের জিরিবাম জেলায়। পুলিশ সূত্রে খবর, পেশায় কৃষক ওই ব্যক্তির নাম সোইবাম শরৎকুমার সিংহ (৫৯)। সোইবামের দেহ উদ্ধার হওয়ার পর বিক্ষুব্ধ স্থানীয়রা একটি পরিত্যক্ত কাঠামোয় আগুন ধরিয়ে দেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কয়েক দিন আগেই চাষবাস সেরে বাড়ি ফেরার পথে নিখোঁজ হন সোইবাম। এর পর তাঁর রক্তাক্ত দেহ উদ্ধার হয়। মৃতদেহে ধারালো অস্ত্র দিয়ে আঘাতের চিহ্ন ছিল। পুলিশের অনুমান, জঙ্গিরাই সোইবামকে মেরে ফেলেছে।

Advertisement

অন্য দিকে, সোইবামের দেহ উদ্ধার হতেই উত্তেজনা ছড়ায় জিরিবাম এলাকায়। স্থানীয়েরা মিছিল করে এসে জিরিবাম থানার সামনে বিক্ষোভ দেখান। পুলিশের বিরুদ্ধে স্লোগান দেওয়া হয়। লোকসভা নির্বাচনের আগে স্থানীয়দের কাছ থেকে লাইসেন্স থাকা যে বন্দুকগুলি পুলিশ বাজেয়াপ্ত করেছিল, তা ফেরত দেওয়ার দাবি ওঠে। এর পর উত্তেজিত জনতা একটি পরিত্যক্ত কাঠামোতে আগুন ধরিয়ে দেয় বলেও খবর।

উল্লেখ্য, জিরিবাম এলাকায় আধিপত্য রয়েছে মেইতেই এবং কুকি— উভয় গোষ্ঠীরই। এ ছাড়াও মুসলিম, নাগা এবং অ-মণিপুরীদের বসবাসও রয়েছে ওই জেলায়। গত বছরের মে মাসে মণিপুরে যে গোষ্ঠী সংঘর্ষ শুরু হয়েছিল, তার প্রভাব ওই এলাকায় পড়েনি। তবে সোইবামের মৃত্যুতে এ বার উত্তেজনা ছড়াল ওই এলাকাতেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement