Supreme Court

সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌ড! সরাসরি সম্প্রচারে টানাপড়েনের আবহেই নতুন বিড়ম্বনা

লাইভ স্ট্রিমিং নিয়ে টানাপড়েনের আবহে সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌‌ড হওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। একটি সংস্থার ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত বিজ্ঞাপনী ভিডিয়ো আসছে ওই চ্যানেলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১২:১২
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

লাইভ স্ট্রিমিং নিয়ে টানাপড়েনের আবহে সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌‌ড হয়ে যাওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। সেই চ্যানেলে আমেরিকার ‘রিপল ল্যাবস’ নামে একটি সংস্থার ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত বিজ্ঞাপনী ভিডিয়ো আসছে বলেই বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

Advertisement

শুক্রবার সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেলটি হ্যাক্‌‌ড হয়েছে বলে মনে করা হচ্ছে। হ্যাক্‌ড হওয়া চ্যানেলে ‘ব্র্যাড গার্লিংহাউস: রিপল রেসপন্ডস টু দ্য এসইসি’স ২ বিলিয়ন ডলার ফাইন! এক্সআরপি প্রাইস প্রেডিকশন’ শীর্ষক একটি ভিডিয়ো সম্প্রচার করা হচ্ছে। সুপ্রিম কোর্টের এই চ্যানেলে গুরুত্বপূর্ণ মামলাগুলির শুনানির সরাসরি সম্প্রচার চলে। সম্প্রতি আরজি কর মামলার শুনানির সরাসরি সম্প্রচার করা হয় এই চ্যানেলের মাধ্যমেই। বার অ্যান্ড বেঞ্চ-কে এক সূত্র জানিয়েছে, হ্যাক্‌ড হওয়ার বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। ইউটিউব চ্যানেলের লিঙ্ক আপাপতত নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর আরজি কর মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। সেই শুনানির সরাসরি সম্প্রচার হচ্ছিল। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের পক্ষের আইনজীবী কপিল সিব্বল শীর্ষ আদালতের কাছে আবেদন করেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ রাখা হোক। যদিও রাজ্যের সেই আবেদন মঞ্জুর করেনি শীর্ষ আদালত। প্রধান বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ করা যাবে না।

Advertisement

সরাসরি সম্প্রচারের বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী কপিলের যুক্তি ছিল, ‘‘বাইরে বিষয়টি অন্য ভাবে বলা হচ্ছে। এই মামলার সঙ্গে যুক্ত মহিলা আইনজীবীরা হুমকি পাচ্ছেন। আমাদের সম্মান রয়েছে। বলা হচ্ছে, আমরা নাকি এজলাসে হাসাহাসি করছি।’’ তাই সরাসরি সম্প্রচার বন্ধ রাখার আবেদন জানাচ্ছেন তিনি। তখন প্রধান বিচারপতি পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবীকে বলেন, ‘‘আমরা শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ করতে বলতে পারব না। এটি জনস্বার্থ মামলা। ‘ওপেন কোর্ট’-এ শুনানি হচ্ছে। আপনাদের বিষয়টি আমরা দেখব।’’

উল্লেখ্য, আরজি কর-কাণ্ডে জুনিয়র ডাক্তারদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল সরাসরি সম্প্রচারের বিষয়টি। আন্দোলনরত চিকিৎসকদের দাবি ছিল, বৈঠকের স্বচ্ছতা বজায় রাখতে সরাসরি সম্প্রচার করার প্রয়োজন। যদিও প্রশাসন সেই দাবি মানেনি। সরাসরি সম্প্রচার না হওয়ায় পর পর দু’বার বৈঠক ভেস্তেও যায়। পরে অবশ্য লাইভ স্ট্রিমিং ছাড়াই বৈঠক হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement