Jammu and Kashmir

জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেওয়া হোক! জরুরি শুনানির আর্জি সুপ্রিম কোর্টে, সম্মতি দিল আদালত

বৃহস্পতিবার শীর্ষ আদালতে জরুরি ভিত্তিতে মামলাটি শোনার আর্জি জানানো হয়। জরুরি ভিত্তিতে মামলাটি শোনার বিষয়ে সম্মতি দেয় প্রধান বিচারপতি বেঞ্চ। প্রধান বিচারপতি বলেন, “আমি বিষয়টি দেখব।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৫:৫০
Share:

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফের ফেরানোর দাবিতে মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে জরুরি ভিত্তিতে মামলাটি শোনার আর্জি জানানো হয়। জরুরি ভিত্তিতে মামলাটি শোনার বিষয়ে সম্মতি দেয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। প্রধান বিচারপতি বলেন, “আমি বিষয়টি দেখব।” প্রধান বিচারপতি ছাড়াও এই বেঞ্চের বাকি দুই সদস্য হলেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র।

Advertisement

বৃহস্পতিবার মূল আবেদনকারীর হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী গোপাল শঙ্করনারায়ণ। তিনি আদালতে জানান, জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার বিষয়টি নির্দিষ্ট সময়ের মধ্যে করার কথা বলা হয়েছিল। প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট এর আগে জম্মু ও কাশ্মীরে সেপ্টেম্বর মাসের মধ্যে বিধানসভা ভোট করানোর নির্দেশ দিয়েছিল। একই সঙ্গে ‘যত দ্রুত সম্ভব’ জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে বলেছিল সর্বোচ্চ আদালত।

১৮ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে তিন দফায় বিধানসভা নির্বাচন হয়েছে জম্মু ও কাশ্মীরে। ৯০ আসনের বিধানসভায় সরকার গঠনের জন্য প্রয়োজনীয় জাদুসংখ্যা পেয়েছে ন্যাশনাল কনফারেন্স (এনসি)-কংগ্রেস জোট। বুধবারই জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন এনসি নেতা ওমর আবদুল্লা। শপথ নেওয়ার আগে ওমর জানান যে, জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফেরার বিষয়ে তিনি আশাবাদী।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement