Sexual Assault in Badlapur

বদলাপুরে শিশুদের যৌন নিগ্রহের তদন্তে শিশু সুরক্ষা কমিশন, পুলিশ গ্রেফতার করল প্রতিবাদকারীদের

বদলাপুরের একটি ইংরেজি মাধ্যম স্কুলের কিন্ডারগার্ডেনের দুই ছাত্রীকে যৌন নিগ্রহের অভিযোগ ওঠে স্কুলেরই এক সাফাইকর্মীর বিরুদ্ধে। নির্যাতিত দুই ছাত্রীর বয়স চার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১০:৩৫
Share:

স্কুলে দুই নাবালিকার যৌন নিগ্রহের প্রতিবাদে মঙ্গলবার বদলাপুর রেলস্টেশনে রেল অবরোধ আন্দোলনকারীদের। ছবি: পিটিআই।

ঠাণের স্কুলে দুই শিশুকে যৌন নিগ্রহের ঘটনায় উত্তাল মহারাষ্ট্র। এই পরিস্থিতিতে বুধবার জাতীয় শিশুসুরক্ষা কমিশন দায়িত্ব নিল বিষয়টি খতিয়ে দেখার। বুধবার তারা জানিয়েছে, অবিলম্বে তাঁরা ওই ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য একটি বিশেষ দল পাঠাবে ঠাণের বদলাপুরে। অন্য দিকে, বদলাপুরের ঘটনার মঙ্গলবার যাঁরা পথে নেমে প্রতিবাদ করেছিলেন, তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল মহারাষ্ট্র পুলিশ। প্রায় ৩০০ জনের বিরুদ্ধে ওই এফআইআর দায়ের হয়েছে। এঁদের মধ্যে অন্তত ৪০ জনকে গ্রেফতারও করেছে ঠাণে পুলিশ। বুধবারই তাঁদের আদালতে তোলা হবে।

Advertisement

গত ১৩ অগস্ট বদলাপুরের একটি ইংরেজি মাধ্যম স্কুলের কিন্ডারগার্ডেনের দুই ছাত্রীকে যৌন নিগ্রহের অভিযোগ ওঠে স্কুলেরই এক সাফাইকর্মীর বিরুদ্ধে। নির্যাতিত দুই ছাত্রীর বয়স চার। স্কুলেরই শৌচালয়ে তাদের যৌন নিগ্রহ করা হয় বলে পুলিশের কাছে লিখিত অভিযোগ জানায় দুই ছাত্রীর পরিবার। পরে তারা অভিযোগ করে, পুলিশ তাঁদের এফআইআর নেওয়ার ব্যাপারে গড়িমসি করছিল।

ঘটনাটি প্রকাশ্যে আসার পরে মঙ্গলবারই প্রতিবাদে সরব হন স্কুলের অভিভাবকেরা। তাঁদের সঙ্গে প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেন শহরের বাসিন্দারাও। প্রতিবাদকারীদের একাংশ ওই স্কুলে ঢুকে ভাঙচুর চালান। পরে বদলাপুর রেল স্টেশনে ধর্নায় বসে গোটা দিন তাঁরা রেল অবরোধ করেন। যার জেরে বিপর্যস্ত হয়ে পড়ে মহারাষ্ট্রের একটি অংশের রেল পরিষেবা। বাতিল হয় বহু ট্রেন। ট্রেন লক্ষ্য করে পাথরও নিক্ষেপ করে উত্তেজিত জনতা। শেষে পরিস্থিতি সামলাতে পুলিশ লাঠি চালায়। এলাকায় ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে দেওয়া হয় প্রশাসনের তরফে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ঘটনাটির তদন্তে সিট গঠনের কথা জানালেও বিরোধীরা তদন্তে দেরি নিয়ে প্রশ্ন তোলেন। উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা এ-ও অভিযোগ করে যে স্কুলে ঘটনাটি ঘটেছে, তার সঙ্গে বিজেপি নেতার যোগ রয়েছে। এই পরিস্থিতিতেই বুধবার জাতীয় শিশু সুরক্ষা কমিশন ঘটনাটি নিয়ে বিশদ তদন্তের ভার নেয়।

Advertisement

অন্য দিকে, ঠাণে পুলিশ প্রতিবাদকারীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। প্রায় ৩০০ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হলেও বুধবার সকাল পর্যন্ত ৪০ জনের কিছু বেশি গ্রেফতার হয়েছেন পুলিশের হাতে। তাঁদের বিরুদ্ধে স্কুলে ভাঙচুর, সরকারি সম্পত্তি নষ্ট করার মতো অভিযোগ আনা হয়েছে। বুধবারই তাঁদের আদালতেও তোলা হবে বলে জানিয়েছে ঠাণে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement