Heatwave Warning

দিল্লিতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা! উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা ছোঁবে ৪৭ ডিগ্রি

রবিবার চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে রাজধানীতে। শনিবারেও দিল্লিতে তাপপ্রবাহ চলেছে। ওই দিন উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১০:৪৩
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

গরমের দাপট থেকে এখন রেহাই তো মিলবেই না, বরং তাপমাত্রা আরও বাড়বে দিল্লি এবং উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে। তেমনই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। আগামী পাঁচ দিন ধরে চলবে তীব্র তাপপ্রবাহ। এই সময়ে উত্তর-পশ্চিমের রাজ্যগুলির কোথাও কোথাও তাপমাত্রা ৪৭ ডিগ্রিতে পৌঁছবে।

Advertisement

তীব্র তাপপ্রবাহ চলবে দিল্লিতেও। রবিবার চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে রাজধানীতে। শনিবারেও দিল্লিতে তাপপ্রবাহ চলেছে। ওই দিন উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬.৮ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ-পশ্চিম দিল্লির নজফগড়ের তাপমাত্রা ছিল ৪৬.৭ ডিগ্রি। শুধু তাই-ই নয়, দিল্লির আটটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রির বেশি ছিল। তবে রবিবার তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়াতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তাই চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে রাজধানীতে। মৌসম ভবন জানিয়েছে, রাজধানীতে তাপপ্রবাহ চলবে বুধবার পর্যন্ত।

মৌসম ভবন জানিয়েছে, আগামী পাঁচ দিন ধরে উত্তর-পশ্চিম ভারতের বিস্তীর্ণ অঞ্চলে, পূর্ব এবং মধ্য ভারতে আগামী তিন দিন ধরে তীব্র তাপপ্রবাহ চলবে। দিল্লির পাশাপাশি, হরিয়ানা, পঞ্জাব, পশ্চিম রাজস্থানে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়াও তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে পূর্ব রাজস্থান, উত্তরপ্রদেশ এবং বিহারে।

Advertisement

আগামী ২২ মে পর্যন্ত রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহ চলবে। রবিবার পশ্চিম উত্তরপ্রদেশের কিছু অংশে এই পরিস্থিতি বজায় থাকবে। অন্য দিকে, উত্তরাখণ্ড, গুজরাত, মধ্যপ্রদেশ এবং ওড়িশাতেও ২২ মে পর্যন্ত তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। ২০ মে পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement