Bhopal

ভোপালে চার দিনে একাধিক স্কুলপড়ুয়ার যৌননিগ্রহ! ক্ষোভ বাড়ছে শহরে, দ্রুত পদক্ষেপের নির্দেশ মুখ্যমন্ত্রীর

পর পর কয়েকটি ঘটনা নিয়ে যখন শোরগোল পড়ে গিয়েছে, মুখ্যমন্ত্রী মোহন যাদব দ্রুত তদন্ত করে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন প্রশাসনকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩২
Share:

প্রতীকী ছবি।

গত চার দিনে ভোপালের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একের পর এক যৌনহেনস্থার অভিযোগ প্রকাশ্যে এসেছে। আর এই ঘটনাকে ঘিরেই অভিভাবক এবং শহরাবাসীর মধ্যে ক্ষোভ বাড়ছে। প্রশ্ন উঠছে, স্কুলগুলিও তা হলে নিরাপদ নয়? পর পর কয়েকটি ঘটনা নিয়ে যখন শোরগোল পড়ে গিয়েছে, মুখ্যমন্ত্রী মোহন যাদব দ্রুত তদন্ত করে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন প্রশাসনকে। তিনি আরও জানিয়েছেন, বিশেষ আদালতে বিচারের ব্যবস্থা করে অভিযুক্তদের শাস্তির ব্যবস্থা করা হবে।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, দু’দিন আগে শহরের একটি বেসরকারি স্কুলে এক কিশোরের যৌন হেনস্থার অভিযোগ উঠেছে রসায়ন শিক্ষকের বিরুদ্ধে। শুধু তাই-ই নয়, ওই শিক্ষকের বিরুদ্ধে কিশোরকে শাসানোর অভিযোগও উঠেছে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। তার পরই তাঁকে গ্রেফতার করে পুলিশ। শনিবার এক ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে স্কুলেরই গাড়িচালকের বিরুদ্ধে।

আরও একটি ঘটনায় শহরেরই অন্য একটি বেসরকারি স্কুলে এক পড়ুয়ার যৌন হেনস্থার অভিযোগ ওঠে স্কুলেরই এক শিক্ষকের বিরুদ্ধে। অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ। শহরে গত কয়েক দিন ধরে কয়েকটি স্কুলে পড়ুয়াদের সঙ্গে এ রকম ঘটনায় ক্ষোভ তৈরি হয়েছে বিভিন্ন মহলে।

Advertisement

মাসখানেক আগেই মহারাষ্ট্রের বদলাপুরে স্কুলে দুই পড়ুয়ার যৌন নিগ্রহের অভিযোগে উত্তাল হয়ে উঠেছিল। সেই ঘটনায় পুরো শহর জুড়ে ক্ষোভের আঁচ ছড়িয়ে পড়ে। প্রতিবাদে রাস্তায় নামেন অভিভাবক থেকে সাধারণ মানুষ। সেই গটনা গোটা দেশে শোরগোল ফেলে দিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement