Weather in India

১৭ রাজ্যে বৃষ্টির সতর্কতা, উত্তরপ্রদেশ-বিহারে প্লাবিত ৩৩ জেলা, তাপপ্রবাহ অসমে!

উত্তরপ্রদেশের ২১ জেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কানপুরে পান্ডু নদীর জলে প্লাবিত ১৩টি গ্রাম। যার জেরে ১৫ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত। ঘরে ২-৩ ফুট জল ঢুকে গিয়েছে কোথাও কোথাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫০
Share:

বৃষ্টির জলে প্লাবিত। ছবি: পিটিআই।

দেশের ১৭টি রাজ্যে বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন। ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে মহারাষ্ট্র, কর্নাটক এবং গোয়া। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, গুজরাত, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, অসম, মেঘালয়, ওড়িশা, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরায়।

Advertisement

উত্তরপ্রদেশের ২১ জেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কানপুরে পান্ডু নদীর জলে প্লাবিত ১৩টি গ্রাম। যার জেরে ১৫ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত। ঘরে ২-৩ ফুট জল ঢুকে গিয়েছে কোথাও কোথাও। ফসলেরও ক্ষতি হয়েছে যথেষ্ট। প্রশাসন সূত্রে খবর, এক হাজার বিঘার জমির ফসল জলের তলায় চলে গিয়েছে। রাজ্যের ২২ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। আগামী পাঁচ দিন আবহাওয়ার পরিস্থিতি এ রকমই থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন।

অন্য দিকে, বিহারের ১২ জেলাতেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভাগলপুর এবং মুঙ্গেরে বিপদসীমার উপর দিয়ে বইছে গঙ্গা। প্রায় ১৩ লক্ষ মানুষ বানভাসি বলে জানিয়েছে প্রশাসন। দেশের বেশির ভাগ অংশে যখন বৃষ্টি চলছে, ঠিক বিপরীত ছবি ধরা পড়ল অসমে। গুয়াহাটিতে গত চার দিন ধরে তাপপ্রবাহ চলছে। তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে। তাপপ্রবাহের জেরে সেখানে স্কুলগুলিতেও ছুটি ঘোষণা করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement