মমতার ব্রিগেডে সাড়া কি, ঠিক করবেন রাহুলই

তাঁরা কী করবেন, তা নিয়ে স্পষ্ট কি‌ছু বলেননি কংগ্রেস সভাপতি। বৈঠকের পরে এই সংক্রান্ত প্রশ্নের জবাবে সোমেনবাবু বলেছেন,  ‘‘এই নিয়ে রাহুল গাঁধীই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮ ০১:২৯
Share:

রাহুল গাঁধী

তৃণমূলের ডাকা ব্রিগেড সমাবেশে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের কেউ উপস্থিত থাকবেন কি না, সেই বিষয়ে দলের প্রদেশ নেতৃত্বকে স্পষ্ট করে এখনই কিছু জানালেন না রাহুল গাঁধী। বাংলার কংগ্রেস চায় না, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমন্ত্রণে তাদের হাইকম্যান্ড সাড়া দিক। কংগ্রেস সূত্রের খবর, রাহুলের সঙ্গে বৈঠকে আজ প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র তাঁদের এই আর্জির কথা জানিয়েছেন। তবে তাঁরা কী করবেন, তা নিয়ে স্পষ্ট কি‌ছু বলেননি কংগ্রেস সভাপতি। বৈঠকের পরে এই সংক্রান্ত প্রশ্নের জবাবে সোমেনবাবু বলেছেন, ‘‘এই নিয়ে রাহুল গাঁধীই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’’

Advertisement

জানুয়ারিতে তৃণমূলের সমাবেশ নিয়ে রাহুল অবস্থান স্পষ্ট না করলেও সোমেনবাবু অবশ্য ফেব্রুয়ারিতে কলকাতায় দলীয় সমাবেশে আসার জন্য কংগ্রেস সভাপতিকে আমন্ত্রণ জানিয়ে রেখেছেন। শিমলা থেকে ফিরে আজ রাজ্য কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসেছিলেন রাহুল। লোকসভা ভোটের আগে বাংলায় কংগ্রেসের সাংগঠনিক শক্তি মজবুত করার পরিকল্পনা নিয়ে এক প্রস্ত আলোচনা হয়েছে উভয় পক্ষের। সোমেনবাবুরা রাহুলকে জানান, লোকসভা নির্বাচনের আগে দলকে চাঙ্গা করতে জানুয়ারি মাস থেকে রাজ্য সরকারের বিরুদ্ধে আইন অমান্য ও জেল ভরো কর্মসূচি হাতে নিচ্ছেন তাঁরা। একই সঙ্গে ফেব্রুয়ারি মাসে কলকাতায় ব্রিগেড বা অন্য কোথাও বড় সমাবেশ করার পরিকল্পনা রয়েছে। সেই সভাতেই রাহুলকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন প্রদেশ সভাপতি।

লোকসভা নির্বাচনে বাংলায় রণকৌশল নিয়েও প্রাথমিক আলোচনা হয়েছে কংগ্রেসের সর্বভারতীয় ও প্রদেশ সভাপতির। দলীয় সূত্রের খবর, রাহুল ফের বুঝিয়ে দিয়েছেন, রাজ্যে কংগ্রেস একা লড়বে না কারও সঙ্গে সমঝোতা করবে— তা আগে ঠিক করতে হবে রাজ্য শাখাকেই। তার পরে কেন্দ্রীয় নেতৃত্ব তা নিয়ে চূড়ান্ত অবস্থান নেবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement