Top Restaurants in Kolkata

ঐতিহ্যবাহী দুর্গাপুজোয় ঠাকুর দেখা পর্ব শেষে পেট পুজো হোক কলকাতার সেরা কয়েকটি ঐতিহ্যবাহী রেস্তোরা থেকে , রইলো সেইরকম কিছু রেস্তোরার ঠিকানা

যদি কলকাতার কিছু ঐতিহ্যবাহী ও ঐতিহাসিক রেস্তোরাঁয় পেট পূজা করা হয় তাহলে কেমন হতো? কলকাতার উত্তর থেকে দক্ষিণে চারিদিকে ছড়িয়ে আছে এই ধরণের কিছু পুরোনো ঐতিহ্যবাহী রেস্তোরা যেখানে গেলে আপনি হারিয়ে যেতে পারেন পুরোনো অতীতে

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৬:৪৪
Share:

প্রতীকী চিত্র

হাতে গোনা আরমাত্র কয়েকটা দিন আর তারপরেই উৎসবে মাতবে গোটা শহর, বাঙালির প্রানের উৎসব দুর্গাপুজোয়। সারারাত জেগে ঠাকুর দেখা সাথে খাওয়া দাওয়া সবকিছুই হবে পুজোর কয়েকটা দিন, সম্প্রতি ইউনেস্কোর তরফ থেকে বিশ্ব ঐতিহ্যবাহী উৎসবের তকমা পেয়েছে দুর্গাপূজা, এই ঐতিহ্যবাহী উৎসবের দিনগুলিতে যদি কলকাতার কিছু ঐতিহ্যবাহী ও ঐতিহাসিক রেস্তোরাঁয় পেট পূজা করা হয় তাহলে কেমন হতো? কলকাতার উত্তর থেকে দক্ষিণে চারিদিকে ছড়িয়ে আছে এই ধরণের কিছু পুরোনো ঐতিহ্যবাহী রেস্তোরা যেখানে গেলে আপনি হারিয়ে যেতে পারেন পুরোনো অতীতে, আর সাথে থাকবে পেট ভরে খাওয়া দাওয়া, আজ আপনাদের ঠিক তেমনই কিছু রেস্তোরাঁর সন্ধান দেব আমরা

Advertisement

১) মিত্র ক্যাফে:

কোলকাতার অন্যতম জনপ্রিয় একটি ঐতিহ্যবাহী পুরোনো রেস্তোরাঁ হল মিত্র ক্যাফে, প্রাকস্বাধীনতা যুগে ১৯২০ সালে সুশীল রায় এই মিত্র ক্যাফের প্রতিষ্ঠা করেন কলকাতার শোভাবাজরে, এখানে সেই আমল থেকেই ফিশ কবিরাজি ও মটন ব্রেন কাটলেট খুবই জনপ্রিয় যা আজ মিত্র ক্যাফের নাম নিলেই মাথায় আসে, আজ গোটা কলকাতা জুড়ে এর বেশ কয়েকটি আউটলেট রয়েছে। উত্তর কলকাতায় ঠাকুর দেখতে গিয়ে একদিন ঘুরে আসতেই পারেন এই রেস্তোরাঁয়।

Advertisement

২)ফ্লুরিস ( flury's)

কলকাতার ঐতিহ্যবাহী রেস্তোরাঁ গুলির নাম এলেই আমাদের এই Flury's এর নাম নিতেই হয় ১৯২৭ সালে মিস্টার এবং মিসেস জে ফ্লুরিস পার্ক স্ট্রিট এলাকায় এই টি-রূমের প্রতিষ্ঠা করেন, এখানে বিভিন্ন ইউরোপীয় মিষ্টান্ন থেকে শুরু করে মুখে জল আনা বিভিন্ন খাবার পাওয়া যায়। 18A, পার্ক সেন্ট, পার্ক স্ট্রিট এলাকা তে এর অউটলেটটি অবস্থিত, পুজোর একদিন পৌঁছে যাওয়া যেতেই পারে।

৩)ত্রিনকাস:

অনেকেরই অজানা যেই দম্পতি Flury's এর প্রতিষ্ঠা করেছিলেন তাঁরাই এই ত্রিনকাস এর প্রতিষ্ঠাতা, ১৯৫৯ সালে Quinto Cinzio Trinca-এর সাথে এই রেস্তোরাঁর প্রতিষ্ঠা হয়,আস্তে আস্তে এটিও দারুণভাবে জনপ্রিয় হয়ে ওঠে, চাইনিজ থেকে উত্তর ভারতীয়, কন্টিনেন্টাল সমস্ত খাবারই এখানে পাওয়া যায়। 17, পার্ক সেন্ট, অক্সফোর্ড বুক স্টোরের কাছে, তালতলা এই রেস্তোরাঁর ঠিকানা।

৪) ৬ বালিগঞ্জ প্লেস:

বাঙালি রন্ধনশৈলীর নিখুঁত স্বাদ পেতে পুজোর একটিদিন আপনাকে এই রেস্তোরাতে আসতেই হবে, দক্ষিণ কলকাতার একটি ঐতিহ্যবাহী রেস্তোরার মধ্যে এটি অন্যতম। এখানে বিভিন্ন বাঙালি খাবারের মেনু আপনার মুখে জল আনবেই, রেস্তোরার ভিতরের ঐত্যবাহী কারুকার্য আপনাকে নিয়ে যাবে অতীতে, বাঙালি ফিশ ফ্রাই, প্রন ফিঙ্গার ফ্রাই এবং মোচার চপ এখানে খুবই জনপ্রিয়। 6, ডাঃ অমিয় বোস সরণি Rd, পাঠ ভবন স্কুলের কাছে, বালিগঞ্জ প্লেস, বালিগঞ্জ, কলকাতা, 700019 এর ঠিকানা।

৫) আমিনিয়া গড়িয়াহাট:

৯০ বছরের বেশি পুরানো এই রেস্তরা অনেকেরই প্রিয় রেস্তোরাঁর মধ্যে একটি, এখানকার বিরিয়ানি কলকাতার সেরা বিরিয়ানির মধ্যে একটি, পুজোর খাওয়া দাওয়ার লিস্টে একদিন বিরিয়ানি থাকলে আপনি অবশ্যই আসতে পারেন এই গড়িয়াহাট এর আমিনিয়াতে, এর ঠিকানা 57, মৌচাকের কাছে, বালিগঞ্জ গার্ডেন, গড়িয়াহাট, কলকাতা, 700019।

৬) অউধ ১৫৯০

কলকাতার ঐতিহ্যবাহী ও পুরোনো রেস্তোরার মধ্যে অন্যতম অউধ 1590, এর ভিতরের পরিবেশ আপনাকে মুগ্ধ করবেই, আপনাকে নিয়ে যাবে এক সুদূর অতীতে, এখানে আপনি মুর্গ মুসালাম, রণ বিরিয়ানি, নেহারি খাস, পনির সুগন্ধি, মাটন গালাওয়াতি কাবাব এবং আওয়াধি হান্ডি বিরিয়ানির মতো খাঁটি আওয়াধি খাবার উপভোগ করতে পারবেন, পুজোতে দেশপ্রিয় পার্ক এলেই এই জায়গায় একদিন আপনাকে আসতেই হবে, এর ঠিকানা দেশপ্রিয়া পার্ক ডব্লিউ, কারমেল প্রাথমিক বিদ্যালয়ের কাছে, মনোহরপুকুর, কালীঘাট, কলকাতা, ৭০০০২৬।


এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement