Crime

ছত্তীসগঢ়ে ডাইনি অপবাদে একই গ্রামের পাঁচ জনকে পিটিয়ে খুনের অভিযোগ, এক সপ্তাহে দ্বিতীয় বার

একই গ্রামের পাঁচ জনকে ডাইনি অপবাদে পিটিয়ে খুনের অভিযোগ। ঘটনার তদন্তে নেমে ইতিমধ্যেই পাঁচজনকে আটক করেছে পুলিশ। গত বৃহস্পতিতেই ছত্তীসগঢ়ের অপর এক প্রান্তে একই পরিবারের চার জনকে পিটিয়ে খুন করা হয়েছিল ডাইনি অপবাদে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ২১:১৩
Share:

—প্রতীকী চিত্র।

ডাইনি অপবাদে একই গ্রামের পাঁচ জনকে পিটিয়ে খুনের অভিযোগ। রবিবার ঘটনাটি ঘটেছে ছত্তীসগঢ়ের সুকমা জেলায় একতাল গ্রামে। পুলিশ জানিয়েছে, সুকমার আদিবাসী অধ্যুষিত ওই গ্রামে দুই দম্পতি ও এক মহিলা পিটিয়ে মেরে ফেলা হয়েছে। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, ঘটনায় জড়িত সন্দেহে ওই গ্রামেরই পাঁচ জনকে আটক করা হয়েছে। ঠিক কী ঘটেছিল, তা জানতে ধৃতদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

Advertisement

যে দুই দম্পতিকে পিটিয়ে খুন করা হয়েছে, তাঁদের প্রত্যেকেরই বয়স ৩০-৪০ বছরের মধ্যে। অপর মহিলার বয়স ৪৩ বছর। রবিবার ঘটনার খবর পেয়েই পুলিশের বরিষ্ঠ আধিকারিকেরা গ্রামে পৌঁছন। পুলিশ দেহগুলি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠান। কী কারণে মৃত্যু, তা খতিয়ে দেখতে তদন্ত চালাচ্ছে পুলিশ।

ছত্তীসগঢ়ে কয়েক দিন আগেও একই ধরনের একটি ঘটনা প্রকাশ্যে এসেছিল। গত বৃহস্পতিবার ডাইনি অপবাদে একই পরিবারের চার জনকে পিটিয়ে মারা হয়েছিল। মৃতদের মধ্যে ছিল দম্পতির এক নাবালক সন্তানও। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের ডাইনি অপবাদে পিটিয়ে খুনের অভিযোগ।

Advertisement

ছত্তীসগঢ়ে বিভিন্ন ক্ষেত্রে মাওবাদীদের হামলার কথাও মাঝে মধ্যেই শোনা যায়। সুকমার এই ঘটনার ক্ষেত্রেও মাওবাদী যোগ রয়েছে কি না, সে নিয়ে প্রশ্ন উঠেছিল। যদিও সুকমার পুলিশ সুপার কিরণ জি চৌহান এই ঘটনার সঙ্গে মাওবাদী যোগের তত্ত্ব উড়িয়ে দিয়েছেন। পুলিশ সুপার বলেছেন, “ঘটনার সঙ্গে জড়িত সম্ভব্য সব দিক খতিয়ে দেখা হচ্ছে। ডাইনি অপবাদ সংক্রান্ত বিষয়ে পূর্ববর্তী কোনও ঝামেলা ছিল কি না, তা-ও তদন্ত করে দেখা হচ্ছে। গ্রামবাসীদের একাংশ মনে করছিলেন, মৃতদের জন্যই গ্রামের শিশুরা শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement