Ganesh Puja

‘ব্রিটিশ শাসকদের মতোই বিভাজনবাদী কংগ্রেস, তাই গণেশ পুজোর বিরোধী’! বললেন প্রধানমন্ত্রী মোদী

গত ১১ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের দিল্লির সরকারি বাসভবনে আয়োজিত গণেশ পুজোর অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। তা নিয়ে প্রশ্ন উঠেছিল সমাজমাধ্যমে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৬
Share:

প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বাড়িতে গণেশ পুজোয় নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

তাঁর গণেশ পুজোতেও আপত্তি তোলে কংগ্রেস-সহ বিরোধীরা। তৃতীয় দফার প্রধানমন্ত্রিত্বের ১০০ দিন পূর্তিতে ওড়িশায় গিয়ে মঙ্গলবার এই অভিযোগ তুললেন নরেন্দ্র মোদী। ভুবনেশ্বরে এক কর্মসূচিতে ঔপনিবেশিক ব্রিটিশ শাসকদের সঙ্গে কংগ্রেসের তুলনা টেনে তিনি বলেন, ‘‘বিভাজনকারী শক্তির গণপতি পুজোতে সমস্যা রয়েছে।’’

Advertisement

গত ১১ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের দিল্লির সরকারি বাসভবনে আয়োজিত গণেশ পুজোয় অংশগ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। সমাজমাধ্যমে প্রকাশিত সেই গণপতি পুজোর ছবিতে দেখা গিয়েছে, প্রজ্বলিত প্রদীপের থালা হাতে আরতি করছেন প্রধানমন্ত্রী। তাঁর বাঁ দিকে রয়েছেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়। ডান দিকে প্রধান বিচারপতির স্ত্রী কল্পনা দাস।

প্রধান বিচারপতির বাড়ির পুজোয় প্রধানমন্ত্রীর উপস্থিতি নিয়ে সে সময় সমাজমাধ্যমে নানা প্রশ্ন উঠেছিল। মঙ্গলবার মোদী তার দায় চাপিয়েছেন কংগ্রেসের উপর। তিনি বলেন, ‘‘আমি গণেশ পুজোয় অংশ নেওয়ায় কংগ্রেস এবং তার বাস্তুতন্ত্র (ইকোসিস্টেম) বিপর্যস্ত হয়েছে। তাই ওই দলের কয়েক জন নেতা আমাকে আক্রমণ করেছেন।’’ অতীতে ঔপনিবেশিক ব্রিটিশ শাসকেরাও ঠিক একই কায়দায় বিভাজননীতি কার্যকরের লক্ষ্যে গণপতি উৎসবকে নিশানা করেছিল বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘গণেশ উৎসব কেবল একটি ধর্মীয় উৎসব নয়, ঐতিহাসিক ভাবে ভারতের স্বাধীনতার লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ অংশ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement