Jammu and Kashmir Assembly Election 2024

জম্মু-কাশ্মীরে নির্বাচনের তৃতীয় দফা , ৪০ আসনে সকাল ৯টা পর্যন্ত ভোট পড়ল প্রায় ১১ শতাংশ

৯০টি আসনের মধ্যে তৃতীয় দফায় মোট ৪০টি আসনে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে ২৪টি আসন জম্মুর অংশে (জম্মু, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর জেলায়)। বাকি ১৬টি আসন কাশ্মীর উপত্যকায় (বারমুল্লা এবং কুপওয়ারা জেলায়)।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ০৭:৪২
Share:

জম্মু ও কাশ্মীরের ভোটার। — ফাইল চিত্র।

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরে তৃতীয় তথা শেষ দফার বিধানসভা ভোট। সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ৯০টি আসনের মধ্যে তৃতীয় দফায় মোট ৪০টি আসনে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে ২৪টি আসন জম্মুর অংশে (জম্মু, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর জেলায়)। বাকি ১৬টি আসন কাশ্মীর উপত্যকায় (বারমুল্লা এবং কুপওয়ারা জেলায়)। তৃতীয় দফার ভোটে মোট প্রার্থী রয়েছেন ৪১৫ জন। পাঁচ হাজারেরও বেশি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। তৃতীয় দফায় মোট ভোটার প্রায় ৩৯ লাখ।

Advertisement

মঙ্গলবার সকাল থেকে ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে আঁটসাট নিরাপত্তা। ভোটগ্রহণ পর্ব ঘিরে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা তৈরি না হয়, তা নিশ্চিত করতে তৎপর নির্বাচন কমিশন। সকাল ৯টা পর্যন্ত জম্মু ও কাশ্মীরে ভোট পড়েছে প্রায় ১১.৬০ শতাংশ।

প্রায় এক দশক পরে জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হচ্ছে। শেষ ভোট হয়েছিল ২০১৪ সালে। তার পর ২০২৪ সালে তিন দফায় বিধানসভা ভোট জম্মু ও কাশ্মীরে। প্রথম দফার ভোট হয়েছিল ১৮ সেপ্টেম্বর। ভোট পড়েছিল প্রায় ৬১ শতাংশ। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফার নির্বাচনে প্রায় ৫৭.৩ শতাংশ ভোট পড়েছিল। মঙ্গলবার সকাল থেকে তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে।

Advertisement

কাশ্মীর উপত্যকার কারনা, ত্রেগাম, কুপওয়াড়া, লোলাব, হান্দওয়ারা, লাঙ্গাতে, সোপোর, রাফিয়াবাদ, উরি, বারমুল্লা, গুলমার্গ, ওয়াগুরা-কৃরি, পাট্টান, সোনাওয়ারি, বন্দিপোরা এবং গুরেজ়ে ভোটগ্রহণ চলছে। পাশাপাশি জম্মুর উধমপুর পশ্চিম, উধমপুর পূর্ব, চেনানি, রামনগর, বানি, বিল্লাওয়ার, বাসোলি, জাসরোতা, কাঠুয়া, হিরানগর, রামগড়, সাম্বা, বিজয়ুুর, বিষ্ণা, সুচেতাগড়, আরএস পুরা, জম্মু দক্ষিণ, বাহু, জম্মু পূর্ব, নাগ্রোতা, জম্মু পশ্চিম, জম্মু উত্তর, মাড়, আখনু এবং ছাম্বে ভোটগ্রহণ চলছে।

বুধবার যে প্রার্থীরা নির্বাচনী লড়াইয়ে নামছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য পিপল্‌স কনফারেন্সের প্রধান তথা প্রাক্তন মন্ত্রী সাজ্জাদ লোন, প্যান্থারস পার্টির সভাপতি দেব সিংহ এবং কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী চৌধরী লাল সিংহ। সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে। এনসির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। লড়াইয়ে আছে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), বিজেপি এবং বেশ কিছু ছোট দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement