Bangladesh Protest

মেঘালয় সীমান্ত পেরিয়ে ফিরলেন ৪০০ পড়ুয়া, অশান্ত বাংলাদেশে আটকে রয়েছেন কত জন ভারতীয়?

পশ্চিমবঙ্গের পাশাপাশি অসম, মেঘালয়, ত্রিপুরা এবং মিজ়োরামের সঙ্গে বাংলাদেশের সীমান্ত রয়েছে। রয়েছে প্রায় এক ডজন সীমান্ত অভিবাসন কেন্দ্র (ইমিগ্রেশন চেকপোস্ট)।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১০:৫২
Share:

বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ফিরছেন ভারতীয় পড়ুয়ারা। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

বাংলাদেশে এই মুহূর্তে ১৫ হাজারের বেশি ভারতীয় রয়েছেন। তাঁদের মধ্যে পড়ুয়ার সংখ্যা ৮৫০০। অশান্ত পরিস্থিতিতে তাঁদের নিরাপত্তা নিয়ে চিন্তা বাড়ছে নয়াদিল্লির। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, ‘‘বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে যে ভারতীয় পড়ুয়ারা আটকে পড়েছেন, তাঁদের ফেরানো হচ্ছে।’’

Advertisement

পশ্চিমবঙ্গের পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের চার রাজ্য— অসম, মেঘালয়, ত্রিপুরা এবং মিজ়োরামের সঙ্গে বাংলাদেশের সীমান্ত রয়েছে। এ রাজ্যের পেট্রাপোল, চ্যারাবান্ধার পাশাপাশি ত্রিপুরার আখাউড়া এবং মেঘালয়ের ডাউকির সীমান্তে অভিবাসন কেন্দ্র (ইমিগ্রেশন চেকপোস্ট) দিয়েও ফেরানো হচ্ছে ভারতীয় পড়ুয়াদের।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা শনিবার জানান, বাংলাদেশ সীমান্ত পেরিয়ে তাঁর রাজ্যে এখনও পর্যন্ত ৪০৫ জন ভারতীয় পড়ুয়া এসেছেন। তিনি বলেন, ‘‘গত ২৪ ঘণ্টায় সীমান্তবর্তী অভিবাসন কেন্দ্রে অনেক ভারতীয় পড়ুয়া পৌঁছেছেন।’’ প্রসঙ্গত, কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে হিংসাত্মক আন্দোলনের জেরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শুক্রবার দেশ জুড়ে কার্ফু জারি করেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলাতে নামানো হয়েছে সেনা। তার পরেই ভারতীয় পড়ুয়াদের বাংলাদেশ ছাড়ার প্রবণতা শুরু হয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement