Covid 19 in India

দেশে গত ২৪ ঘণ্টায় কোভিডে নতুন আক্রান্ত ৩৫৮, উপরূপ জেএন.১ সম্পর্কে সতর্কতা জারি কেন্দ্রের

কেরলে নতুন উপরূপ জেএন.১-এর প্রথম সংক্রমণ ধরা পড়ে। তার পর গোয়া এবং মহারাষ্ট্রেও এই নতুন উপরূপের সন্ধান মিলেছে। শুধুমাত্র গোয়াতেই এই নতুন উপরূপে আক্রান্ত ১৯ জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১১:০০
Share:

ফাইল চিত্র।

দেশে কোভিডের নতুন উপরূপ জেএন.১-এ আক্রান্তের সংখ্যা ২১ ছুঁয়েছে। নতুন এই উপরূপে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় রাজ্যগুলিকে ইতিমধ্যেই সতর্ক করেছে কেন্দ্র। বুধবার রাজ্যগুলির সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠকও করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে নতুন আক্রান্তের সংখ্যা ৩৫৮। নতুন উপরূপে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দেশে কোভিডের আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। শুধু কেরল নয়, কর্নাটক, গুজরাত, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রেও নতুন করে অনেকেই সংক্রমিত হয়েছেন কোভিডে। বুধবার দেশে কোভিডে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৬১৪। যা গত ২১ মে-র পর থেকে সবচেয়ে বেশি।

কেরলে নতুন উপরূপ জেএন.১-এর প্রথম সংক্রমণ ধরা পড়ে। তার পর গোয়া এবং মহারাষ্ট্রেও এই নতুন উপরূপের সন্ধান মিলেছে। শুধুমাত্র গোয়াতেই এই নতুন উপরূপে আক্রান্ত ১৯ জন। কেরল এবং মহারাষ্ট্রে এক জন করে আক্রান্ত হয়েছেন। তার পর থেকেই এই নতুন উপরূপ নিয়ে আতঙ্ক বাড়ছে। যদিও জনসাধারণকে এই উপরূপ নিয়ে আতঙ্কিত না হওয়ারই পরামর্শ দিয়েছন নীতি আয়োগ সদস্য চিকিৎসক ভি কে পাল। তবে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। পরিস্থিতি যাতে নাগালের বাইরে বেরিয়ে না যায়, তাই আগেভাগেই সমস্ত রাজ্যগুলিকে এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বুধবারই রাজ্যগুলির সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। কোভিড নিয়ে রাজ্যগুলির প্রস্তুতি কেমন, তা নিয়ে পর্যালোচনা হয় ওই বৈঠকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement