Bridge Collapse in Bihar

বিহারে আবার সেতু বিপর্যয়! সিওয়ানে দ্বিতীয়, রাজ্যে ১৫ দিনের মধ্যে ভাঙল সাতটি

জানা গিয়েছে, সেতুটি জেলার দেওরিয়া ব্লকের মধ্যে পড়ে। মহারাজগঞ্জের বহু গ্রামের সঙ্গে দেওরিয়া ব্লকের একমাত্র যোগাযোগের রাস্তা সিওয়ানের এই সেতুটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৮:২৫
Share:

এই সেতুই ভেঙে পড়েছে বুধবার। ছবি: এক্স।

আবারও সেই বিহার। এবং আবারও সেই সিওয়ান। ১১ দিনের মধ্যে পর পর দু’টি সেতু ভাঙার ঘটনায় আতঙ্ক ছড়াল ওই জেলায়। এ বারও সেই গণ্ডকি নদীর উপরে একটি সেতু ভেঙেছে।

Advertisement

জানা গিয়েছে, সেতুটি জেলার দেওরিয়া ব্লকের মধ্যে পড়ে। মহারাজগঞ্জের বহু গ্রামের সঙ্গে দেওরিয়া ব্লকের একমাত্র যোগাযোগের রাস্তা সিওয়ানের এই সেতুটি। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি বলেই স্থানীয় প্রশাসন সূত্রে খবর। এর আগে গত ২২ জুন সিওয়ানে আরও একটি সেতু ভেঙে পড়েছিল। সেই সেতুটি দু’টি জেলার সংযোগস্থল ছিল। স্থানীয় বাসিন্দারা সেই সেতু ভাঙার ঘটনায় প্রশাসনের গাফিলতিকেই দায়ী করেছিলেন।

এ বারও সেই একই ঘটনায় প্রশাসনের দিকেই অভিযোগের আঙুল উঠতে শুরু করেছে। ডেপুটি ডেভেলপমেন্ট কমিশনার মুকেশ কুমার জানিয়েছেন, সেতুটি কী ভাবে ভাঙল, কেনই বা ভেঙে পড়ল, তা খতিয়ে দেখা হচ্ছে। সেতু ভাঙার খবর পেয়ে ঘটনাস্থলে যান ব্লক প্রশাসনের আধিকারিকেরা। মুকেশ কুমার আরও জানিয়েছেন, বুধবার ভোরে সেতুটি ভেঙে পড়ে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ১৯৮২ সালে নির্মাণ করা হয়েছিল সেতুটি। গত কয়েক দিন ধরেই সংস্কারের কাজ চলছিল।

Advertisement

গ্রামবাসীদের দাবি, গত কয়েক দিন ধরেই ভারী বৃষ্টি হচ্ছে। আর সেই বৃষ্টির কারণে নদীর জলস্তর বেড়েছে। জলের চাপেই সেতুটি ভেঙে গিয়েছে। তাঁদের অভিযোগ, সেতুটি বহু পুরনো। ঠিক মতো সংস্কার করা হয়নি। ফলে জলের চাপে হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে।

সিওয়ান ছাড়াও এর আগে কিসানগঞ্জে একটি সেতু ভেঙে পড়েছিল গত মাসের শেষের দিকে। ১৯ জুন আরারিয়ায় তিনটি সেতু ভেঙে পড়েছিল। এর পর ২২ জুন সিওয়ানে এবং ২৩ জুন পূর্ব চম্পারণ জেলায় আরও একটি সেতু ভেঙে পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement