Third Narendra Modi Government

তৃতীয় মোদী সরকারের ১০০ দিন পূর্তি, কী কী উদ্যোগ সরকারের? তালিকা পেশ করলেন অমিত শাহ

গত ৯ জুন তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। মঙ্গলবার তাঁর তৃতীয় ‘শাসনকালের’ ১০০ দিন পূর্তি হল। ঘটনাচক্রে মঙ্গলবার প্রধানমন্ত্রীর জন্মদিনও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৪
Share:

নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। ছবি: পিটিআই।

মঙ্গলবার তৃতীয় মোদী সরকার ক্ষমতায় আসার ১০০ দিন পূর্ণ হল। সেই উপলক্ষে দলের পক্ষ থেকে একটি বিশেষ পুস্তিকা প্রকাশ করা হয়েছে, তাতে সরকারের আমলে কী কী প্রকল্প নেওয়া হয়েছে, তা বিশদে লেখা রয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

মঙ্গলবার অমিত শাহ জানান, মোদী সরকার তৃতীয় বার ক্ষমতায় আসার পর থেকে মাত্র ১০০ দিনেই ১১ লক্ষ মহিলাকে ‘লাখপতি দিদি যোজনা’-র আওতায় আনা হয়েছে। অমিতের দাবি, এক কোটি সংখ্যক মহিলা এখন বছরে এক লক্ষ টাকা পান। যাতে তাঁরা মাথা উঁচু করে বাঁচতে পারেন, সে জন্যই এই যোজনা শুরু করেছে মোদী সরকার। দিল্লির সাংবাদিক বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘আজ দেশের প্রধানমন্ত্রীর জন্মদিনও। মোদীর জন্মদিনে দেশের নানা প্রতিষ্ঠান ‘সেবা পাখওয়াড়া’ পালন করবে। ১৭ সেপ্টেম্বর থেকে শুরু করে আগামী ২ অক্টোবর পর্যন্ত চলবে এই উদ্যোগ।’’ অমিতের আরও দাবি, নরেন্দ্র মোদীর আমলে দেশে রাজনৈতিক স্থিতিশীলতার পরিবেশ তৈরি হয়েছে। নানা পলিসির বাস্তবায়ন হয়েছে। অভ্যন্তরীণ এবং বাহ্যিক নিরাপত্তা জোরদার করে গত ১০ বছরে এক ‘শক্তিশালী’ রাষ্ট্র গড়তে সক্ষম হয়েছে মোদী সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, ‘‘চলতি মেয়াদেও বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার তিন লক্ষ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে ২৫ হাজারটি প্রত্যন্ত গ্রামকে সড়কপথে যুক্ত করা হয়েছে। এই প্রকল্পে ৫০ হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এ ছাড়াও, মহারাষ্ট্রের বধাবনে তৈরি করা হয়েছে একটি গভীর জলের বন্দর। বধাবন বন্দরের জন্য ইতি মধ্যেই ৭৬ হাজার ২০০কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সব ঠিক থাকলে এটি বিশ্বের শীর্ষ ১০টি বন্দরের মধ্যে জায়গা করে নেবে। খারিফ শস্যের উপর ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি) বৃদ্ধি, পেঁয়াজ ও বাসমতি চালের ন্যূনতম রপ্তানি মূল্য (এমইপি) অপসারণ, অপরিশোধিত পাম, সয়াবিন এবং সূর্যমুখী তেল আমদানিতে শুল্ক বৃদ্ধি— ইত্যাদি নানা পদক্ষেপে বোঝা যায়, কৃষির দিকেও নজর রয়েছে সরকারের।’’ কৃষি খাতে আমূল পরিবর্তন আনার লক্ষ্যে ‘এগ্রিসিওর’ নামে একটি তহবিলও তৈরি করেছে সরকার। এতে ক্ষুদ্র এবং গ্রামীণ উদ্যোগগুলিও উৎসাহ পাবে।

Advertisement

প্রসঙ্গত, গত ৯ জুন তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। মঙ্গলবার তাঁর তৃতীয় ‘শাসনকালের’ ১০০ দিন পূর্তি হল। ঘটনাচক্রে মঙ্গলবার প্রধানমন্ত্রীর জন্মদিনও। সেই উদযাপনেই দিল্লিতে মিলিত হয়েছিলেন শীর্ষনেতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement