COVID 19

Covid 19: টিকা মিশ্রণ নয়, একই সংস্থার দু’টি টিকা পাবেন দেশের মানুষ, জানিয়ে দিল কেন্দ্র

কোভিশিল্ডের দ্বিতীয় টিকা যেমন ১২ সপ্তাহ পর দেওয়া হচ্ছিল, তেমনই দেওয়া হবে। কোভ্যাক্সিন দেওয়া হবে ৪-৬ সপ্তাহ পর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৯:০২
Share:

ফাইল ছবি

সম্প্রতি নানামহল থেকে শোনা যাচ্ছিল, টিকা মিশ্রণের কথা ভাবতে পারে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ, একটি টিকা প্রথমবার নেওয়ার পর, দ্বিতীয় বারে অন্য টিকা দেওয়া হতে পারে, তাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে কি না, তা খতিয়ে দেখা হতে পারে। কিন্তু আপাতত তেমন কোনও নির্দেশিকা জারির পথে হাঁটবে না কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, একাধিক সংস্থার টিকার মিশ্রণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যত ক্ষণ না এই বিষয়ে যথেষ্ট বৈজ্ঞানিক প্রমাণ মিলছে, তত ক্ষণ এই নিয়ে কোনও সিদ্ধান্ত ঘোষণা করবে না কেন্দ্রীয় সরকার। যাঁরা কোভিশিল্ড পাচ্ছিলেন, তাঁরা দ্বিতীয়বারেও কোভিশিল্ড পাবেন, কোভ্যাক্সিনের ক্ষেত্রেও সেই নিয়ম থাকবে। কেন্দ্রীয় সরকার নিযুক্ত করোনা নিয়ন্ত্রক কমিটির পক্ষ থেকে ভিকে পাল জানিয়েছেন, কোভিড নিয়ন্ত্রণের জন্য নিযুক্ত সরকারি টাস্ক ফোর্স এখনও কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের প্রয়োগ কৌশল নিয়ে কোনও সিদ্ধান্ত বদল করেনি।

তিনি স্পষ্ট করে দিয়েছেন, কোভিশিল্ডের দ্বিতীয় টিকা যেমন ১২ সপ্তাহ পর দেওয়া হচ্ছিল, তেমনই দেওয়া হবে। কোভ্যাক্সিন দেওয়া হবে ৪-৬ সপ্তাহ পর। এই নিয়ে কোনও সিদ্ধান্তের বদল হয়নি। পূর্ব ঘোষণা মতোই পরবর্তী টিকাকরণ কর্মসূচি চলবে। কারণ, দুটি টিকার মিশ্রিত প্রয়োগ শরীরে কী প্রভাব ফেলতে পারে, তা এখনও স্পষ্ট নয়। হতে পারে, এর কোনও খারাপ প্রভাব শরীরে পড়ল। এই নিয়ে একাধিক দেশে গবেষণা চলছে। গবেষণা গবেষণার মতো চলবে, সরকার এখনই কোনও সিদ্ধান্ত বদল করছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement