Coronavirus

সাংবাদিক বৈঠক নয়, করোনায় তথ্যই সব!

প্রাক্তন আমলাদের মতে, দেশে যুদ্ধ পরিস্থিতি উদ্ভব হলে সাধারণত দিনে দু’বার করে পরিস্থিতি জানানো হয়ে থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২০ ০৪:৫৩
Share:

যুগ্মসচিব লব আগরওয়াল। ফাইল চিত্র

আগেই কমে গিয়েছিল স্বাস্থ্য মন্ত্রকের সাংবাদিক বৈঠকের সংখ্যা। এ বার আর্থিক প্যাকেজ সংক্রান্ত নিত্য দিনের ঘোষণার দৌলতে দেশের করোনা পরিস্থিতি নিয়ে সাংবাদিক বৈঠক কার্যত বন্ধ হওয়ার দশা। আপাতত সংখ্যাতত্ত্বেই কাজ সারছে কেন্দ্র।

Advertisement

চলতি সপ্তাহে কেবল সোমবারই সাংবাদিক বৈঠক করেছিলেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল। মঙ্গলবার প্রধানমন্ত্রীর প্যাকেজ ঘোষণা আর তার পর থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর পরপর পাঁচ দিনের প্যাকেজ সংক্রান্ত সাংবাদিক বৈঠকে থাকায় এ সপ্তাহের জন্য কার্যত বন্ধ থাকছে স্বাস্থ্য মন্ত্রকের সাংবাদিক বৈঠক। ফলে গোটা দেশের করোনা পরিস্থিতি ঠিক কোন পর্যায়ে রয়েছে, তা নিয়ে প্রশ্ন করা ও সেই বিষয়ে জানার সুযোগ থাকছে না সরকারের কাছ থেকে।

প্রাক্তন আমলাদের মতে, দেশে যুদ্ধ পরিস্থিতি উদ্ভব হলে সাধারণত দিনে দু’বার করে পরিস্থিতি জানানো হয়ে থাকে। অতীতে এমন উদাহরণ রয়েছে। বর্তমান সময়ে দাঁড়িয়ে দেশের মানুষ করোনার বিরুদ্ধে ঘরে-বাইরে লড়াই করছেন। ফলে মানুষের দেশের পরিস্থিতি জানার অধিকার রয়েছে। কিন্তু তা না-করে কেবল কয়েকটি সংখ্যার উল্লেখ করে আখেরে সরকার দায় এড়াচ্ছে বলে অভিযোগ উঠেছে।

Advertisement

সংখ্যার হিসেবে আজ গোটা দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮,০০৩। গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা ৩৭২২ ও ১৩৪। তবে আজ দেশের ১৪টি রাজ্য থেকে একটিও করোনা সংক্রমণের খবর আসেনি বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তাঁর দাবি, গত তিন দিনের তথ্য অনুযায়ী, এখন ১৪ দিনে এ দেশে সংক্রমণ দ্বিগুণ হচ্ছে। গত দু’সপ্তাহে যা কেন্দ্রের উদ্বেগ বাড়িয়ে ১১ দিনে পৌঁছেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement