NEET-PG

নিট-পিজি হবে জুলাইয়েই, ফাঁস হওয়ার ঝুঁকি এড়াতে পরীক্ষার দু’ঘণ্টা আগে তৈরি করা হবে প্রশ্নপত্র!

গত ২৩ জুন স্নাতকোত্তর স্তরের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-পিজি হওয়ার কথা ছিল। কিন্তু আচমকাই ২৪ ঘণ্টা আগে তা স্থগিত করে দেওয়া হয়। ফলে জল্পনা তৈরি হয় প্রশ্নফাঁসের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৫:১৯
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রশ্নফাঁসের ঝুঁকি এড়াতে অভূতপূর্ব বন্দোবস্ত হচ্ছে নিট-পিজিতে! পরীক্ষার মাত্র দু’ঘণ্টা আগে তৈরি হবে প্রশ্নপত্র। কেন্দ্রীয় সরকার এবং এনবিই (দ্য ন্যাশনাল বোর্ড অফ এডুকেশন)-এর সূত্রে এই খবর জানা গিয়েছে মঙ্গলবার। চলতি মাসেই নিট-পিজির আয়োজন হবে বলেও কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত ওই খবরে জানানো হয়েছে।

Advertisement

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দলের সঙ্গে সাইবার অপরাধ দমন বিভাগের আধিকারিকদের বৈঠকের পরে প্রশ্নফাঁসের সম্ভাবনা এড়াতে পরীক্ষার দু’ঘণ্টা আগে প্রশ্নপত্র তৈরির সিদ্ধান্ত হয়েছে বলে ওই খবরের দাবি। প্রসঙ্গত, গত ২৩ জুন স্নাতকোত্তর স্তরের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-পিজি হওয়ার কথা ছিল। কিন্তু আচমকাই ২৪ ঘণ্টা আগে তা স্থগিত হয়ে যায়। জল্পনা শুরু হয়, প্রশ্ন ফাঁস হওয়ার কারণেই পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছিল।

ঘটনাচক্রে, নিট-পিজির আয়োজক প্যানেল ‘দ্য ন্যাশনাল বোর্ড অফ এগ্‌জ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস’ ২১ জুন পড়ুয়াদের সতর্ক করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। সেখানে বলা হয়েছিল, সমাজমাধ্যমে কেউ বা কারা প্রশ্ন বিক্রি করার নামে পড়ুয়াদের বোকা বানাতে চাইছেন। তাঁদের পাতা ফাঁদে যেন কেউ পা না দেন— পড়ুয়াদের সে কথাই জানিয়েছিলেন কর্তৃপক্ষ। প্যানেল বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, তারা নিট-পিজির আগে রুটিনমাফিক নজরদারি চালিয়েছিল। সেখান থেকেই জানা গিয়েছে, কিছু মানুষ এই পরীক্ষার প্রশ্নের কথা বলে পড়ুয়াদের সঙ্গে প্রতারণা করার চেষ্টা করছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement