Rahul Gandhi

রাহুল গান্ধীকে ‘ব্রিটেনের নাগরিক’ বলে সাংসদ পদ বাতিলের আবেদন! খারিজ করল ইলাহাবাদ হাই কোর্ট

জনস্বার্থ মামলাকারী বিঘ্নেশ শিশির নিজেকে ‘কর্নাটকের কৃষক এবং রাজনৈতিক কর্মী’ হিসাবে দাবি করে রাহুলের বিরুদ্ধে ‘কুয়ো ওয়ারান্টো’ রিট জারির জন্য জনস্বার্থ মামলা করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ২৩:০৯
Share:

রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

রাহুল গান্ধীকে ‘ব্রিটেনের নাগরিক’ দাবি করে তাঁর সাংসদ পদ বাতিল করার আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল ইলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চে। সোমবার সেই আবেদন খারিজ করে দিল আদালত। তবে বিচারপতি রাজন রায় এবং বিচারপতি ওমপ্রকাশ শুক্লের বেঞ্চ আবেদনকারীকে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৯(২) ধারা অনুযায়ী ‘উপযুক্ত কর্তৃপক্ষে’র দ্বারস্থ হওয়ার অনুমতি দিয়েছে।

Advertisement

জনস্বার্থ মামলাকারী বিঘ্নেশ শিশির নিজেকে ‘কর্নাটকের কৃষক এবং রাজনৈতিক কর্মী’ হিসাবে দাবি করে রাহুলের বিরুদ্ধে ‘কুয়ো ওয়ারান্টো’ রিট জারির জন্য জনস্বার্থ মামলা করেছিলেন। এই ধরনের রিট জারি করা হয়, যখন কোনও ব্যক্তি (এ ক্ষেত্রে রাহুল) অবৈধ ভাবে সরকারি পদে অধিষ্ঠিত হন। ‘কুয়ো ওয়ারান্টো’ রিট জারি হওয়ার পরে, আবেদনকারী ব্যক্তির অভিযোগের বৈধতা অনুসন্ধান করা হয়। শিশিরের দাবি, পাঁচ বারের সাংসদ তথা বর্তমান লোকসভার বিরোধী দলনেতা সাংসদ পদে থাকার যোগ্য নন!

প্রসঙ্গত, বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী গত বছর মে মাসে দিল্লির একটি আদালতের কাছে রাহুলের পাসপোর্ট বাতিলের আর্জি জানিয়েছিলেন। স্বামীর দাবি ছিল, ব্রিটেনের এক সরকারি আধিকারিক তাঁকে জানিয়েছেন যে, কংগ্রেস নেতা রাহুলই নিজেকে ‘ব্রিটিশ নাগরিক’ হিসাবে বর্ণনা করেছেন একটি নথিতে। ভারতের আইন দ্বৈত নাগরিকত্ব রাখার অনুমতি দেয় না। তার উল্লেখ করে রাহুলের পাসপোর্ট বাতিলের দাবি করেছিলেন স্বামী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement